Thank you for trying Sticky AMP!!

প্রথমবারের মতো 'ম্যান বুকার' পুরস্কার জিতলেন উত্তর আয়ারল্যান্ডের লেখক

ম্যান বুকার পুরস্কার বিজয়ী আনা বার্নস। ছবি: রয়টার্স

প্রথমবারের মতো ‘ম্যান বুকার’ পুরস্কার-২০১৮ জিতেছেন উত্তর আয়ারল্যান্ডের লেখক আনা বার্নস। ‘মিল্কম্যান’ নামে উপন্যাস লিখে তিনি এই অসামান্য পুরস্কার পেলেন। পুরস্কারের অর্থ হিসেবে তিনি পাচ্ছেন ৫০ হাজার পাউন্ড।

স্থানীয় সময় মঙ্গলবার যুক্তরাজ্যের লন্ডনে এবারের ‘ম্যান বুকার’ পুরস্কার বিজয়ী আইরিশ লেখক আনা বার্নসের নাম ঘোষণা করা হয় বলে জানিয়েছে ‘দ্য গার্ডিয়ান’। ‘মিল্কম্যান’ উপন্যাসে প্রভাবশালী এক ব্যক্তির যৌন হেনস্তার শিকার এক তরুণীর জীবনসংগ্রাম চিত্রায়িত হয়েছে। গবেষণামূলক ‘মিল্কম্যান’ আনা বার্নসের তৃতীয় উপন্যাস।

বুকারের বিচারকদের প্রধান কোয়ামি অ্যান্থনি অ্যাপিহার ভাষ্যমতে, অজ্ঞাতপরিচয় ১৮ বছর বয়সী তরুণীর বর্ণনায় বার্নসের তৃতীয় উপন্যাস রচিত হয়েছে। যে তরুণী ‘মিডিল সিস্টার বা মেজো বোন’ হিসেবে পরিচিত। সেই তরুণী আধাসামরিক বাহিনীর এক বয়স্ক ব্যক্তির শিকারে পরিণত হন।

দার্শনিক কোয়ামি অ্যান্থনি অ্যাপিহা বলেন, ‘আমদের কেউই এর আগে এই ধরনের লেখা পড়েননি। সম্পন্ন স্বতন্ত্র ঢঙে মোহনীয় ও বিস্ময়কর গদ্য লিখে প্রচলিত ধারাকে চ্যালেঞ্জের মুখোমুখি দাঁড় করিয়ে দিয়েছেন আনা বার্নস।’

অ্যান্থনি অ্যাপিহা বলেন, ‘এটি নিষ্ঠুরতার গল্প, যেখানে তীব্র হাস্যরসের সঙ্গে যৌন আক্রমণ ও প্রতিরোধের চিত্র তুলে ধরা হয়েছে। “মিল্কম্যান”-এর মতো প্রতারণাপূর্ণ নিপীড়নের ঘটনা প্রত্যেকের জীবনেই ঘটতে পারে।’

৫৬ বছর বয়সী আনা বার্নস উত্তর আয়ারল্যান্ডের রাজধানী বেলফেস্টে ১৯৬২ সালে জন্মগ্রহণ করেন। তাঁর রচিত অন্য দুটি উপন্যাস হলো ‘নো বোনস’ (২০০১) ও ‘লিটিল কনস্ট্রাকশনস’ (২০০৭)।

যুক্তরাজ্য প্রতিবছর সাহিত্যে ‘ম্যান বুকার’ পুরস্কার দেয়। ইংরেজি ভাষায় লেখা সেরা মৌলিক উপন্যাসের জন্য এই পুরস্কার দেওয়া হয়। ১৯৬৯ সাল থেকে এই পুরস্কার দেওয়া হচ্ছে।