Thank you for trying Sticky AMP!!

চেঙ্গিস খানের নাতির ক্ষমতা গ্রহণ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন হয় অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৫ মে। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিজ ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

মঙ্গোলিয়ার পার্লামেন্ট ভবনের সামনে কুবলাই খানের ভাস্কর্য

মোঙ্গল সাম্রাজ্যের শাসক কুবলাই খান। ১২৬০ সালের এ দিনে ক্ষমতায় বসেন তিনি। মোঙ্গল সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা চেঙ্গিস খানের নাতি কুবলাই খান। তাঁকে চেঙ্গিস খানের সবচেয়ে যোগ্য উত্তরসূরি বলে বিবেচনা করা হয়। কুবলাই খান মোঙ্গল সাম্রাজ্যের পতাকা চীন তথা পুরো পূর্ব এশিয়ায় ছড়িয়ে দিয়েছিলেন। ১২১৫ সালে জন্মগ্রহণকারী কুবলাই খান মারা যান ১২৯৪ সালে।

হিরোশিমার শিশুদের স্মরণে সৌধ

দ্বিতীয় বিশ্বযুদ্ধে পারমাণবিক হামলার শিকার হয় জাপানের হিরোশিমা। ১৯৪৫ সালের যুক্তরাষ্ট্রের নিক্ষেপ করা পারমাণবিক বোমায় ধ্বংস হয়ে যায় শহরটি। প্রাণ যায় শিশুসহ অসংখ্য মানুষের। ওই সময় বেঁচে যাওয়া মানুষদের তেজস্ক্রিয়তার সঙ্গে লড়তে হয় বছরের পর বছর ধরে। ১৯৫৮ সালের এ দিনে হিরোশিমায় প্রাণ হারানো শিশুদের স্মরণে উদ্বোধন করা হয় স্মৃতিসৌধ—চিলড্রেনস পিস মনুমেন্ট।

হিরোশিমা শহরে শিশুদের স্মরণে নির্মিত স্মৃতিসৌধ— চিলড্রেনস পিস মনুমেন্ট

বিশ্বের অন্যতম বড় জলবিদ্যুৎকেন্দ্র চালু

ইতাইপু ড্যাম—দক্ষিণ আমেরিকার একটি জলবিদ্যুৎকেন্দ্র। ১৯৮৪ সালের এই দিনে কেন্দ্রটি চালু হয়। ২০১২ সাল পর্যন্ত এটি ছিল বিশ্বের সবচেয়ে বড় জলবিদ্যুৎকেন্দ্র।

সর্বাধিক বিক্রীত সুগন্ধি

অভিজাত ফরাসি সুগন্ধির ব্র্যান্ড শানেল। ফ্রান্সের ফ্যাশন ডিজাইনার কোকো শানেলের হাত ধরে এই ব্র্যান্ডের যাত্রা শুরু। ১৯২১ সালের এ দিনে তিনি বাজারে আনেন শানেল নম্বর ৫ নামের বিশেষ একটি সুগন্ধি। তুমুল জনপ্রিয়তা পায় এটি। ব্র্যান্ড হিসেবে শানেলের বিশ্বজয়ে এই সুগন্ধি বড় ভূমিকা রেখেছিল।

অস্কারজয়ী ব্রিটিশ সংগীত শিল্পী অ্যাডেলে

অস্কারজয়ী শিল্পী অ্যাডেলের জন্ম

অস্কারজয়ী ব্রিটিশ গায়িকা অ্যাডেলে। গান গাওয়ার পাশাপাশি নিজেই গান লিখেন। নিজের প্রথম অ্যালবাম দিয়েই রীতিমতো ঝড় তুলেছিলেন অ্যাডেলে। বিশ্বজুড়ে মহাতারকার খ্যাতি পেয়েছেন তিনি। ১৯৮৮ সালের এ দিনে জন্ম নেন ব্রিটিশ এই তারকা শিল্পী।

Also Read: ১০০ কদম হেঁটে ৩৯৫ কোটি টাকা সংগ্রহ

Also Read: অদ্ভুত বিশ্ব রেকর্ড, আপেক্ষিক তত্ত্ব প্রকাশ

Also Read: জনসমক্ষে আসে ময়ূর সিংহাসন, মহাকাশে ৪৩৮ দিন