Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: চাঁদের অন্ধকার অংশের ছবি প্রকাশ

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৭ অক্টোবর। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

সাবেক সোভিয়েত ইউনিয়নের মহাকাশযান লুনা-৩ প্রথমবারের মতো চাঁদের অন্ধকারাচ্ছন্ন অংশের ছবি তুলতে সক্ষম হয়

সাবেক সোভিয়েত ইউনিয়নের মহাকাশযান লুনা-৩ প্রথমবারের মতো চাঁদের অন্ধকারাচ্ছন্ন অংশের ছবি তুলতে সক্ষম হয়। ১৯৫৯ সালের এই দিনে ওই ছবি প্রকাশ করা হয়। এর মধ্য দিয়ে চাঁদের অন্যতম একটি রহস্যঘেরা দূরবর্তী অংশ সম্পর্কে মানুষ বিশদ জানতে পারে। কেননা, ওই অংশ পৃথিবী থেকে দেখা যায় না।

Also Read: ইতিহাসের এই দিনে: ইন্টারপোলের যাত্রা শুরু

আফগানিস্তানে ইঙ্গ-মার্কিন বোমা হামলা

আল-কায়েদার স্থাপনায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বাহিনীর বোমা হামলার মধ্য দিয়ে দীর্ঘ দুই দশকের আফগানিস্তান যুদ্ধ শুরু হয়

২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে ভয়াবহ সন্ত্রাসী হামলা চালায় আল-কায়েদা। এর জবাবে ওই বছরের ৭ অক্টোবর আফগানিস্তানে আল-কায়েদার স্থাপনায় বোমা হামলা শুরু করে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বাহিনী। এর মধ্য দিয়ে দীর্ঘ দুই দশকের আফগানিস্তান যুদ্ধ শুরু হয়। দেশটিতে পতন ঘটে তালেবান সরকারের।

Also Read: ইতিহাসের এই দিনে: হ্যাশট্যাগের প্রথম ব্যবহার

সাইবার গেমস প্রতিযোগিতা

সময়টা ২০০০ সালের ৭ অক্টোবর। দক্ষিণ কোরিয়ার ওনজিন শহরে প্রথম ওয়ার্ল্ড সাইবার গেমস প্রতিযোগিতা হয়। বিশ্বে এটাই প্রথম কোনো ই-স্পোর্টসের প্রতিযোগিতামূলক আসর।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

ফুলের সবচেয়ে বড় জেনেটিক কোড

ফুলটির নাম প্যারিস জাপোনিকা। ২০১০ সালের এই দিনে বিজ্ঞানীরা জানান, এ ফুলের বিশাল একটি জেনেটিক কোড রয়েছে, যা বিশ্বে সবচেয়ে বড়। এই কোড মানুষের চেয়ে ৫০ গুণ বড়।

Also Read: ইতিহাসের এই দিনে: ডায়ানার শেষকৃত্য

Also Read: ইতিহাসের এই দিনে: মঙ্গলের কক্ষপথে ভারতের ‘মঙ্গলযান’