Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: প্রথম স্মার্টফোন এল বাজারে

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৬ আগস্ট। চলুন দেখি বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

আইবিএম সাইমন হাতে এক নারী

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান আইবিএম ১৯৯৪ সালের ১৬ আগস্ট নতুন একটি পণ্য ছাড়ে বাজারে। যেটিকে বলা হয় পার্সোনাল ডিজিটাল অ্যাসিস্ট্যান্ট (পিডিএ)। ‘আইবিএম সাইমন’ নামের এই পিডিএ ব্যবহার করে ফোন কল করা যেত। করা যেত ই-মেইল ও ফ্যাক্স আদান-প্রদান। এমনকি নোট নেওয়ার সুবিধাও ছিল এতে। আইবিএমের এই পিডিএ–কেই বিশ্বের প্রথম স্মার্টফোন হিসেবে গণ্য করা হয়।

Also Read: ট্রেন থেকে গায়েব ২০ লাখ পাউন্ড

আটলান্টিক পেরিয়ে টেলিগ্রাম

১৮৫৮ সালের ১৬ আগস্ট। প্রথমবারের মতো আটলান্টিকের এক পার থেকে অন্য পারে টেলিগ্রাম পাঠানো হয়। যুক্তরাজ্য থেকে পাঠানো এই টেলিগ্রাম পৌঁছায় যুক্তরাষ্ট্রে। টেলিগ্রাম পাঠাতে ব্যবহৃত হয় আটলান্টিকের তলদেশে স্থাপন করা ৪ হাজার কিলোমিটার বা প্রায় ২ হাজার ৫০০ মাইল তার।

Also Read: মহাত্মা গান্ধীর ‘ভারত ছাড় আন্দোলন’ শুরু

‘ডেভিডের’ নির্মাণ শুরু

ইতালীয় শিল্পী মাইকেল অ্যাঞ্জেলোকে ১৫০১ সালের এ দিনে একটি ভাস্কর্য নির্মাণ করতে বলা হয়। দেশটির ফ্লোরেন্স শহরে মার্বেল পাথর খোদাই করে সেটির নির্মাণ শুরু করেন তিনি। এটাই অ্যাঞ্জেলোর বিখ্যাত শিল্পকর্ম ‘ডেভিড’। ৫ দশমিক ২ মিটার বা ১৭ ফুট উঁচু এই ভাস্কর্য নির্মাণ করতে তিন বছর সময় লেগেছিল।

Also Read: ডানা লাগিয়ে উড়ল মানুষ

‘কুইন অব পপের’ জন্মদিন

ম্যাডোনা

ম্যাডোনা-কুইন অব পপ নামে পরিচিত। তিনি একাধারে সংগীতশিল্পী, গীতিকার, সুরকার ও অভিনয়শিল্পী। মার্কিন এই শিল্পীর জন্মদিন আজ। ১৯৫৮ সালের এ দিনে জন্ম নিয়েছেন তিনি। আজও সমানতালে মঞ্চ মাতাচ্ছেন বিশ্বজুড়ে তুমুল জনপ্রিয় এই তারকা।

Also Read: মঙ্গলে অবতরণ করে ‘কিউরিওসিটি’