Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রে প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী হন হিলারি

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৬ জুলাই। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

হিলারি ক্লিনটন

হিলারি ক্লিনটন-যুক্তরাষ্ট্রের সাবেক ফার্স্টলেডি ও পররাষ্ট্রমন্ত্রী। তবে দেশটির প্রেসিডেন্ট পদে লড়াই করে অনন্য এক ইতিহাস গড়েছেন এ নারী রাজনীতিক। সময়টা ২০১৬ সালের ২৬ জুলাই। ফিলাডেলফিয়ায় বসে ডেমোক্রেটিক দলের জাতীয় কনভেনশন। এতে দলটির হয়ে পরবর্তী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে হিলারির নাম ঘোষণা করা হয়। এর মধ্য দিয়ে ইতিহাসের পাতায় উঠে যায় হিলারির নাম। কেননা, দেশটিতে তিনি প্রথম নারী প্রেসিডেন্ট প্রার্থী। যদিও শেষ পর্যন্ত জয় পাননি হিলারি। প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের কাছে হেরে যান তিনি।

Also Read: প্রথম টেস্টটিউব শিশুর জন্ম

ধোঁয়াশায় ঢেকে যায় লস অ্যাঞ্জেলস

১৯৪৩ সালের ২৬ জুলাই যুক্তরাষ্ট্রের জনবহুল লস অ্যাঞ্জেলস শহরের আকাশ ধোঁয়াশায় ঢেকে যায়। সচরাচর এমন ঘন ধোঁয়া দেখা যায় না। স্থানীয় লোকজন ধারণা করেন, হয়তো জাপানি বাহিনী শহরটিতে রাসায়নিক হামলা চালিয়েছে। তাই আকাশজুড়ে এমন ধোঁয়াশার ঘনঘটা। তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছিল। জাপানি হামলার আশঙ্কা অমূলক ছিল না। শেষ পর্যন্ত সেই ধারণা সত্যি হয়নি। ওই দিন লস অ্যাঞ্জেলসে কোনো হামলা হয়নি। বরং সড়কে যানবাহনের কালো ধোঁয়ার কারণে সৃষ্ট দূষণের জেরে আকাশে এমনটা হয়েছিল বলে পরে জানা যায়।

সান্ড্রা বুলকের জন্মদিন আজ

অভিনয়শিল্পী সান্ড্রা বুলক

জনপ্রিয় মার্কিন অভিনয়শিল্পী সান্ড্রা বুলক। হলিউডের চলচ্চিত্রে তুমুল জনপ্রিয় এই শিল্পীর জন্মদিন আজ। ১৯৬৪ সালের এই দিনে জন্ম নিয়েছিলেন বুলক। তিনি ‘স্পিড’, ‘দি ব্লাইন্ড সাইড’, ‘গ্র্যাভিটি’-সহ বেশকিছু জনপ্রিয় চলচ্চিত্রে অভিনয় করে সাড়া ফেলেছেন।
ক্যাপশন: অভিনয়শিল্পী সান্ড্রা বুলক। ফাইল ছবি: রয়টার্স

Also Read: বিশ্ববাসীর নজরে আসে মাচুপিচু

৭২ বছর বয়সে অলিম্পিকে সাফল্য

অস্কার শোহাম সুইডেনের একজন পেশাদার শুটার। ১৯২০ সালের এই দিনে তিনি বেলজিয়ামে অনুষ্ঠিত অলিম্পিক গেমসে রৌপ্যপদক জয় করেন। তখন তাঁর বয়স ছিল ৭২ বছর। এত বছর বয়সে কোনো খেলোয়াড় অলিম্পিকে পদক জিততে পারেননি। ইতিহাসে সবচেয়ে বয়োজ্যেষ্ঠ খেলোয়াড় হিসেবে অলিম্পিকে কীর্তি গড়ার রেকর্ড তাঁর ঝুঁলিতে আছে।

Also Read: মুসলিম নারীদের প্রথম ভোটাধিকার

Also Read: সাইকেল চালিয়ে ১৫২ দিনে বিশ্ব ঘুরলেন নারী