Thank you for trying Sticky AMP!!

উদ্ধার করা শিশুটিকে মাওয়াবের ডক্টরস কমিউনিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ছবিটি ফিলিপাইন রেডক্রস প্রকাশ করেছে

ভূমিধসে চাপা পড়া শিশুকে ৬০ ঘণ্টা পর উদ্ধার

ফিলিপাইনে ভূমিধসে চাপা পড়া এক শিশুকে ৬০ ঘণ্টা পর জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধারকারীরা যখন আর কেউ জীবিত থাকতে পারে এমন আশা ছেড়ে দিয়েছিলেন, ঠিক তখনই আজ শুক্রবার এ ঘটনা ঘটে।  

উদ্ধার হওয়া শিশুটি মেয়ে, তবে তার বয়স প্রকাশ করা হয়নি। এখনো নিখোঁজ আছেন শতাধিক ব্যক্তি।

গত মঙ্গলবার প্রবল বৃষ্টিতে ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে দক্ষিণ মিন্দানাও দ্বীপের মাসারা গ্রামে এই ভূমিধসের ঘটনা ঘটে। এতে অন্তত ১৫ জন নিহত ও ৩১ জন আহত হয়েছেন। গ্রামটিতে সোনার খনি আছে।

দাভাও দে ওরো প্রদেশের দুর্যোগ সংস্থার কর্মকর্তা এডওয়ার্ড ম্যাকাপিলি বার্তা সংস্থাকে বলেন, ‘এটি অলৌকিক ঘটনা’। উদ্ধারকর্মীরা ভেবেছিলেন নিখোঁজ ব্যক্তিদের কেউ হয়তো আর বেঁচে নেই। তবে শিশুটিকে জীবিত উদ্ধারের পর তাঁদের মধ্যে আবার আশার সঞ্চার হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়া উদ্ধারের ভিডিওতে দেখা গেছে, একজন উদ্ধারকর্মী ক্রন্দনরত ও কাদায় মাখা এক শিশুকে পাঁজাকোলা করে নিয়ে আসছেন।

উদ্ধারের পর শিশুটির সঙ্গে তার বাবার দেখা হয়েছে। শিশুটিকে স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

গত মঙ্গলবার রাতে ভূমিধসে বাড়িঘর ধ্বংস হয়েছে। একটি সোনার খনি থেকে শ্রমিকদের নিয়ে অপেক্ষায় থাকা তিন–চারটি গাড়ি ভূমিধসে চাপা পড়ে।

উদ্ধারকর্মীরা সময় ও আবহাওয়ার বিপরীতে পাল্লা দিয়ে কাজ করে যাচ্ছেন। আজ শুক্রবার বৃষ্টিতে পুরো এলাকা কর্দমাক্ত হয়ে গেছে। এর মধ্যে চলছে উদ্ধারকাজ।

উদ্ধারকর্মীরা উদ্ধারকাজে ভারী সরঞ্জাম ব্যবহার করছেন। তবে যেখানেই কেউ থাকতে পারে বলে মনে হয়েছে, সেখানে তাঁরা খালি হাত ও শাবল ব্যবহার করছেন। উদ্ধারকাজে স্নিফার কুকুরও ব্যবহার করা হচ্ছে।