Thank you for trying Sticky AMP!!

আদালতে সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাক। ১৯ জানুয়ারি ২০২৪, কুয়ালালামপুর

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী রাজাকের সাজা অর্ধেক কমল

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের শাস্তির মেয়াদ অর্ধেক কমিয়ে ৬ বছর করা হয়েছে। দেশটির শাস্তি মওকুফ বোর্ড (পারডনস বোর্ড) গতকাল শুক্রবার এ কথা জানিয়েছে।

জনগণের কয়েক শ কোটি ডলার অপব্যবহারের দায়ে ২০২২ সালে নাজিবকে ১২ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। আলোচিত এ মামলা ‘১ এমডিবি আর্থিক কেলেঙ্কারি’ নামে পরিচিত।

মালোশিয়ার শাস্তি মওকুফ বোর্ড এক বিবৃতিতে জানায়, ‘মতামত ও পরামর্শের’ ভিত্তিতে নাজিবের সাজা কমানো ও জরিমানা মওকুফ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Also Read: কারাগারে যেতেই হলো নাজিব রাজাককে

শাস্তি মওকুফ বোর্ড গত সোমবার বৈঠক করেছে। এতে সভাপতিত্ব করেন দেশটির সাবেক রাজা সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহ। তিনি অ্যাটর্নি জেনারেলের সঙ্গে বৈঠক করেছেন। ওই বৈঠকে রাজাকের সাজা কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সুলতান আবদুল্লাহ এর দুই দিন পরই সিংহাসন ছাড়েন।
রাজাকের সাজা মওকুফের অন্য কোনো কারণ জানানো হয়নি।

বোর্ড জানায়, নাজিব রাজাককে ২০২৮ সালে মুক্তি দেওয়া হবে এবং তাঁর জরিমানা ৫০ মিলিয়ন রিঙ্গিত (১০ লাখ ৬ হাজার ডলার) করা হয়েছে। যদি নাজিব সময়মতো জরিমানা দিতে না পারেন, তবে কারাবাসের মেয়াদ আরও এক বছর বাড়ানো হবে।  

এ ব্যাপারে রাজাকের কোনো আইনজীবী ও সরকারি কর্মকর্তাদের তাৎক্ষণিক কোনো মন্তব্য জানা যায়নি।

অস্ট্রেলিয়ার তাসমানিয়া বিশ্ববিদ্যালয়ের এশিয়ান স্টাডিসের অধ্যাপক জেমস চিন বলেন, নাজিবের সাজা কমানোর বিষয়টি আমাদের এটাই মনে করিয়ে দেয় যে মালোশিয়ায় দুটি নিয়ম আছে—একটি ক্ষমতাবান অভিজাতদের জন্য আরেকটি সাধারণ  মানুষের জন্য।