Thank you for trying Sticky AMP!!

মার্কিন ড্রোন হামলার প্রতিবাদে আফগানিস্তানে বড় বিক্ষোভ

আফগানিস্তানের রাজপথে শত শত মানুষ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মিছিল করেন। শুক্রবার, রাজধানী কাবুলে

আফগানিস্তানের রাজধানী কাবুলে যুক্তরাষ্ট্রের ড্রোন হামলার ঘটনায় দেশটিতে বিক্ষোভ হয়েছে। স্থানীয় সময় গতকাল শুক্রবার কাবুলের রাজপথে শত শত মানুষ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে মিছিল করেন। এ সময় তাঁরা যুক্তরাষ্ট্রবিরোধী প্ল্যাকার্ড বহন করেন, শ্লোগান দেন।

Also Read: জাওয়াহিরিকে হত্যার যুক্তরাষ্ট্রের দাবি বিষয়ে তদন্ত করবে তালেবান

কাবুলে গত রোববার যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিআইএর ড্রোন হামলায় নিহত হন আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি। আফগানিস্তান থেকে মার্কিন সেনাদের পুরোপুরি দেশে ফিরিয়ে নেওয়ার পর কাবুলে এটাই ছিল যুক্তরাষ্ট্রের প্রথম হামলা।

তালেবানের পক্ষ থেকে গত বৃহস্পতিবার বলা হয়েছে, আয়মান আল-জাওয়াহিরি আফগানিস্তানে প্রবেশ করেছেন এবং কাবুলে অবস্থান করছেন, সেই বিষয়ে তালেবান সরকার কিছুই জানতো না। পরবর্তীতে আফগানিস্তানের মাটিতে এ ধলনের হামলা না চালানোর জন্য যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে তালেবান।

Also Read: জাওয়াহিরি নিহত হওয়ায় কতটা চাপে পড়ল আল–কায়েদা

এর পর দিনই কাবুলের রাজপথে শত শত মানুষ যুক্তরাষ্ট্রের হামলার প্রতিবাদ জানিয়ে মিছিল করেন। প্রতিবাদ মিছিল হয়েছে আফগানিস্তানের অন্তত সাতটি প্রদেশে। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা যায়, মিছিলকারীদের হাতে ‘আমেরিকা মিথ্যুক’, ‘জো বাইডেন, মিথ্যা বলা বন্ধ করুন’ প্রভৃতি লেখা প্ল্যাকার্ড ছিল।

Also Read: শল্যচিকিৎসক থেকে আল-কায়েদার শীর্ষ নেতা জাওয়াহিরি

যুক্তরাষ্ট্রে নাইন-ইলেভেন হামলার মূল সংগঠকদের একজন আয়মান আল-জাওয়াহিরি। মার্কিন হামলায় আল–কায়েদা প্রধান ওসামা বিন লাদেনের মৃত্যুর পর সংগঠনের হাল ধরেন আয়মান আল-জাওয়াহিরি। রোববার তালেবান নিয়ন্ত্রিত কাবুলের একটি সুরক্ষিত বাড়ির ব্যালকনিতে আয়মান আল-জাওয়াহিরি পা রাখামাত্রই ড্রোনের সহায়তায় দুটি হেলফায়ার ক্ষেপণাস্ত্র দিয়ে সেখানে হামলা চালানো হয়। তাঁকে হত্যা করতে পারা যুক্তরাষ্ট্রের জন্য নিঃসন্দেহে বড় একটা সফলতা।

Also Read: যুক্তরাষ্ট্রের হামলায় আল–কায়েদার শীর্ষ নেতা নিহত