Thank you for trying Sticky AMP!!

আফগান শিক্ষার্থীকে পাশে নিয়ে জাতিসংঘে ভাষণের প্রস্তুতি মালালার

বক্তব্যের খসড়া পড়ছেন শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই ও আফগান শিক্ষার্থী ও প্রকৌশলী সোমাইয়া ফারুকি

আফগান শিক্ষার্থী ও প্রকৌশলী সোমাইয়া ফারুকির পাশে দাঁড়ানো নিজের একটি ছবি প্রকাশ করেছেন শান্তিতে নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই। গতকাল সোমবার মালালা ফান্ড ইনস্টাগ্রাম আইডিতে ছবিটি প্রকাশ করা হয়। এতে জাতিসংঘ সাধারণ পরিষদের একটি অধিবেশনে ভাষণের জন্য অনুশীলন করতে দেখা যায় মালালাকে। খবর জিও নিউজের।

নিউইয়র্কের জাতিসংঘ সাধারণ পরিষদের শিক্ষাসংক্রান্ত একটি অধিবেশনে ভাষণ দেবেন মালালা। ছবি পোস্ট করে তিনি লেখেন, ‘জাতিসংঘ সাধারণ পরিষদের আজকের অধিবেশনের আগে মিষ্টি অনুশীলন পর্ব’।

সোমাইয়ার পরিচয় তুলে ধরে পোস্টে আরও লেখা হয়েছে, মালালা, জলবায়ু আন্দোলনের কর্মী ভেনেসা নাকাতে ও ইউক্রেনের শিক্ষার্থী ইয়েলিজাভেতা পসিভিঞ্চের পাশাপাশি তিনিও বিশ্বনেতাদের সামনে বক্তব্য রাখবেন। বক্তব্যে মেয়েদের শিক্ষার প্রতিবন্ধকতার বিষয়ে জোর দেবেন তাঁরা।

Also Read: মেয়েদের জন্য বিদ্যালয় খুলে দিতে তালেবানের প্রতি জাতিসংঘের আহ্বান

ছবির ক্যাপশনে আরও লেখা হয়, ‘সোমাইয়ার জন্য গুরুত্বপূর্ণ বিষয় হলো—অধিবেশন কক্ষে বিশ্বের প্রভাবশালী নেতারা উপস্থিত থাকবেন। তিনি বলতে পারবেন, আফগান মেয়েদের বৈশ্বিক রাজনীতির ভুক্তভোগী বানাবেন না।’

Also Read: আফগানিস্তানে তালেবান শাসনের বর্ষপূর্তিকে অন্ধকারাচ্ছন্ন বললেন মালালা

সাধারণ পরিষদের অধিবেশনে লিডার’স অব দ্য ট্রান্সফরমিং এডুকেশন সামিটে ভাষণ দেবেন মামলা। এতে তাঁর মতো যাঁরা শিক্ষা নিয়ে কাজ করছেন, তাঁরা সারা বিশ্বে তরুণ ও স্কুলগামী শিশুরা যেসব সমস্যার মুখোমুখি হন, তা তুলে ধরবেন।

জাতিসংঘের দেওয়া তথ্য অনুযায়ী, সমতা ও অন্তর্ভুক্তি এবং মান ও প্রাসঙ্গিকতার মতো শিক্ষার বৈশ্বিক সংকট মোকাবিলায় এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।