Thank you for trying Sticky AMP!!

উহানের সবার করোনা পরীক্ষা করা হবে

করোনভাইরাস

চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে স্থানীয়ভাবে করোনাভাইরাসের সংক্রমণ ছড়াতে শুরু করার পর নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে। শহর কর্তৃপক্ষ আজ মঙ্গলবার বলেছে, শহরের সবার করোনা পরীক্ষা করবে তারা। খবর এএফপি ও রয়টার্সের।

২০১৯ সালের ডিসেম্বর মাসে করোনার সংক্রমণ ছড়িয়েছিল এই উহান থেকেই। এরপর বিশ্বের সব প্রান্তে ছড়িয়ে পড়েছে সেই সংক্রমণ। এখনো অনেক দেশ এই ভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ আনতে না পারলেও চীন তা নিয়ন্ত্রণে এনেছে। যদিও সম্প্রতি আবারও সেখানে সংক্রমণ বাড়তে শুরু করেছে।

চীনের ন্যাশনাল হেলথ কমিশন আজ জানিয়েছে, দেশটির মূল ভূখণ্ডে নতুন করে আরও ৯০ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর আগের দিন করোনায় আক্রান্ত হয়েছিল ৯৮ জন।

ন্যাশনাল হেলথ কমিশন জানিয়েছে, নতুন আক্রান্ত ৯০ জনের মধ্যে স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন ৬১ জন। এর আগের দিন এই সংখ্যা ছিল ৫১। এ ছাড়া যাঁরা আক্রান্ত হয়েছেন, তাঁদের মধ্যে ৪৫ জন জিয়ানসু প্রদেশের। এ ছাড়া ৫ জন নানজিং ও ৪০ জন ইয়াংঝু শহরের। তবে উহানে আজ কোনো সংক্রমণ শনাক্ত হয়নি। কিন্তু গতকাল সোমবার সেখানে সাতজনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। তাঁরা স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছেন। এই সাতজনই মূলত পরিযায়ী শ্রমিক। এরপর আজ উহান শহরের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা লি তাও বলেন, এই শহরের সবার নিউক্লিক অ্যাসিড পরীক্ষা করা হবে।

চীনের সরকার এই ভাইরাসের সংক্রমণ পুরোপুরি নিয়ন্ত্রণে এনেছিল। কিন্তু দেশটিতে সম্প্রতি ডেলটা ভেরিয়েন্টের সংক্রমণ ছড়িয়েছে। এরপর সতর্ক অবস্থান নিয়েছে সরকার। দেশে নানা প্রান্তে করোনার পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে। রাজধানী বেইজিংয়ে কয়েক লাখ মানুষের করোনা পরীক্ষা করা হয়েছে। এ ছাড়া দেশের যেসব এলাকায় করোনা ছড়াচ্ছে, সেখানেই বিভিন্ন ধরনের বিধিনিষেধ আরোপ করা হয়েছে।