Thank you for trying Sticky AMP!!

ছয় মাস পর পৃথিবীতে ফিরলেন তিন চীনা নভোচারী

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন

মহাকাশে ১৮৩ দিন থাকার পর পৃথিবীতে ফিরেছেন চীনের তিন নভোচারী। আজ শনিবার তাঁরা উত্তর চীনে অবতরণ করেছেন। চীনের রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যম সিসিটিভির বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে। এর মধ্য দিয়ে মানুষসহ পাঠানো চীনের সবচেয়ে দীর্ঘ সময়ের মহাকাশ মিশনের সমাপ্তি ঘটল।

এএফপি বলছে, মঙ্গলে একটি রোভারের সফল অবতরণ ও চাঁদে একটি অনুসন্ধানকারী রোবট পাঠানোর পর মহাকাশে সেনজাও-১৩ নামের নভোযানে তিন নভোচারী পাঠিয়েছিল চীন। যুক্তরাষ্ট্রকে টেক্কা দিয়ে মহাকাশে অন্যতম ক্ষমতাধর একটি শক্তি হয়ে উঠতে বেইজিং যে চেষ্টা চালাচ্ছে, তার সর্বশেষ মিশনের অংশ হিসেবে তিন নভোচারী মহাকাশে পাঠিয়েছিল চীন।

তিন নভোচারীর মধ্যে দুজন পুরুষ ও একজন নারী। তাঁরা হলেন ঝাই ঝিগাং, ইয়ে গুয়াংফু ও ওয়াং ইয়াপিং। চীনের তিয়ানগং মহাকাশ স্টেশনে তিয়ানে মডিউলে ছয় মাস থাকার পর আজ সকাল ১০টার কিছুক্ষণ আগে ছোট একটি মহাকাশযানে তাঁরা পৃথিবীতে অবতরণ করেন।

সিসিটিভির ওই প্রতিবেদনে বলা হয়েছে, ‘সেনজাও-১৩-এর পৃথিবীতে ফেরার মহাকাশযানটি আজ সফলভাবে অবতরণ করেছে।’ গত বছরের অক্টোবরে এ তিন চীনা নভোচারী চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে গোবি মরুভূমির একটি উৎক্ষেপণ কেন্দ্র থেকে মহাকাশে রওনা করেন। ২০২১-২২ সালে মানুষ নিয়ে চীনের প্রথম স্থায়ী মহাকাশ স্টেশনে তিয়ানগংয়ে যে চারটি মিশন পাঠানোর কথা, এটি ছিল দ্বিতীয়। তিয়ানগং শব্দের অর্থ হলো ‘স্বর্গীয় স্থান’।

ওয়াং ও তাঁর সহকর্মী ঝাই ছয় ঘণ্টার প্রচেষ্টায় মহাকাশ স্টেশনের সরঞ্জাম স্থাপন করার পর গত নভেম্বরে প্রথম চীনা নারী হিসেবে ওয়াং ইয়াপিং মহাকাশে হাঁটেন। এ তিন নভোচারী দুবার মহাকাশে হেঁটে কিছু বৈজ্ঞানিক পরীক্ষা চালান।

Also Read: ২০৩১ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ভেঙে পড়বে পৃথিবীতে

আগামী কয়েক মাসের মধ্যে সেনজাও-১৪ নভোযানে করে মহাকাশে মানুষ নিয়ে আরও একটি মিশন পাঠানোর কথা রয়েছে চীনের। নতুন মিশনে চীনের যেসব নভোচারী যাবেন, কয়েক সপ্তাহ ধরে তাঁদের জন্যই সবকিছু গুছিয়ে রাখা এবং কেবিন ও অন্যান্য সরঞ্জাম প্রস্তুত করার কাজ করছিলেন এই তিন নভোচারী।

এর আগে মহাকাশে সবচেয়ে দীর্ঘ সময় মানুষ নিয়ে চীনের মিশন পরিচালিত করার রেকর্ড হয়েছে গত বছর পাঠানো সেনজাও-১২–এর মাধ্যমে। মিশনটি ৯২ দিন মহাকাশে ছিল। সিসিটিভির ওই প্রতিবেদনে এ সম্পর্কে বলা হচ্ছে, ভবিষ্যতে চীনের মহাকাশ স্টেশনে নভোচারীদের সর্বনিম্ন থাকার মেয়াদ হবে ছয় মাস।

Also Read: নিষেধাজ্ঞার কারণে মহাকাশ স্টেশন ধ্বংস হতে পারে: রাশিয়া