Thank you for trying Sticky AMP!!

করোনা মহামারি মোকাবিলার নতুন অধ্যায়ে চীন: সি চিন পিং

সি চিন পিং

চীনের প্রেসিডেন্ট সি চিন পিং বলেছেন, করোনা মহামারির বিরুদ্ধে লড়াইয়ের ‘নতুন ধাপ’-এ প্রবেশ করেছে তাঁর দেশ। এমন অবস্থায় করোনা মোকাবিলায় আরও বেশি সচেষ্ট ও ঐক্যবদ্ধ হওয়ার জন্য গতকাল শনিবার দেশের জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। খবর আল–জাজিরার।

২০২০ সাল থেকে ‘শূন্য করোনা নীতির’ আওতায় চীনে করোনার কঠোর বিধিনিষেধ চলছিল। সম্প্রতি ওই বিধিনিষেধের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে রাস্তায় নামেন দেশটির অনেক শহরের বাসিন্দারা। এরপর গত মাসের শুরুর দিকে বেশির ভাগ বিধিনিষেধ তুলে নেয় চীন সরকার। তার পর থেকেই দেশটিতে করোনার সংক্রমণ বাড়তে দেখা গেছে। করোনা বিধি প্রত্যাহারের পর সি চিন পিং গতকাল প্রথমবারের মতো কোভিড-১৯ সংক্রান্ত বিষয়ে কথা বলেছেন।

Also Read: চীনের কাছ থেকে করোনার সঠিক তথ্য চায় ডব্লিউএইচও

গতকাল নববর্ষ উপলক্ষে টেলিভিশনে দেওয়া ভাষণে সি চিন পিং বলেন, ‘লড়াই চালিয়ে যাওয়ার সময় এখনো চলছে। সবাই একাগ্র হয়ে কঠোর পরিশ্রম করে যাচ্ছে। সামনেই ভোরের আলো ফুটবে। চলুন, আরও বেশি করে পরিশ্রম করি। অধ্যবসায়ের মানে হলো বিজয়; আর ঐক্যের মানেও বিজয়।’

সি চিন পিং আরও বলেন, করোনাবিরোধী লড়াইয়ে চীন নজিরবিহীন সংকট ও চ্যালেঞ্জগুলো জয় করতে পেরেছে। তিনি মনে করেন, তাঁদের নেওয়া নীতিমালাগুলো সময় ও পরিস্থিতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়েছে।

চীনে করোনার প্রকোপ মোকাবিলায় চিকিৎসাকর্মী, তৃণমূল পর্যায়ের কর্মীসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের সাহসী ভূমিকারও প্রশংসা করেছেন চিন পিং। চীনের প্রেসিডেন্ট বলেন, তাঁর দেশ শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নের জন্য অবিচলভাবে কাজ করে যাবে।

Also Read: চীনে করোনার এত সংক্রমণ আগে দেখা যায়নি: ডব্লিউএইচও

টুইটারের মতো চীনের একটি  সামাজিক যোগাযোগমাধ্যম উইবো। এই যোগাযোগমাধ্যমের হাজারো ব্যবহারকারী স্থানীয় সংবাদমাধ্যম নেটইজ নিউজ থেকে একটি ভিডিও সরিয়ে ফেলা নিয়ে সমালোচনা করেছেন। চীনে করোনা বিধি জারি থাকাকালে চীনের মানুষের দুর্ভোগ-দুর্দশার চিত্র ওই ভিডিওতে তুলে ধরা হয়েছিল।