Thank you for trying Sticky AMP!!

বাইডেন কি আসলেই যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীকে চিনতে পারেননি

উত্তর আয়ার‌ল্যান্ড সফরকালে ১২ এপ্রিল গ্র্যান্ড সেন্ট্রাল হোটেলে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে বৈঠক করেন জো বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গুড ফ্রাইডে শান্তি চুক্তির ২৫তম বর্ষপূর্তি উপলক্ষে সংক্ষিপ্ত সফরে উত্তর আয়ারল্যান্ড সফরে যান। এ সময় বেলফাস্ট আন্তর্জাতিক বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া একটি ভিডিও দেখে মনে হচ্ছে, বাইডেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাককে চিনতে পারেননি। মনে হচ্ছিল, অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে টারমাকে অপেক্ষমাণ ঋষি সুনাককে গ্রাহ্য করছেন না মার্কিন প্রেসিডেন্ট।

অনেকে বিষয়টিকে মার্কিন প্রেসিডেন্টের ভুল বলে উল্লেখ করছেন। আবার কেউ কেউ বলছেন, নাহ, সবকিছু তো ঠিকই আছে। মার্কিন প্রেসিডেন্ট ঠিকই সুনাককে অভিবাদন জানিয়েছেন, তাঁর সঙ্গে করমর্দন করেছেন এবং বুক মিলিয়েছেন।

ফ্যাক্ট চেক করে বার্তা সংস্থা এএফপি বলছে, সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারকারীরা একটি ভিডিও শেয়ার করে বলছেন, মার্কিন প্রেসিডেন্ট ১১ এপ্রিল বেলফাস্টে আসেন। ভিডিওতে দেখা যাচ্ছে, তিনি সুনাককে চিনতে পারেননি এবং তাঁকে ভ্রুক্ষেপ করেননি। ভিডিওর এই দাবি সঠিক নয়। একটি সম্পাদিত ভিডিও ক্লিপের ওপর ভিত্তি করে সামাজিক যোগাযোগমাধ্যমে এমন বিতর্ক চলছে। পুরো ভিডিওতে দেখা যায়, দুই নেতা করমর্দন করছেন এবং কথাবার্তা বলছেন।

গুড ফ্রাইডে শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি উপলক্ষে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সংক্ষিপ্ত সফরে উত্তর আয়ারল্যান্ডে যান। পরে তিনি ঋষি সুনাকের সঙ্গে বৈঠক করেন। তাঁদের মধ্যে হোটেল ক্যাফেতে সংক্ষিপ্ত দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হয়।

আইরিশ বংশোদ্ভূত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমি কেবল তোমাদের জানতে–চিনতে চাই। আমি আইরিশ বংশোদ্ভূত হতে পারি। কিন্তু আমি বোকা নই। আমি ডমিনিক জিয়াকোপ্পোর (ইতালীয় বংশোদ্ভূত) মেয়েকে বিয়ে করেছি।’

জো বাইডেন মার্কিন সমর্থনের প্রতিশ্রুতির কথা জানিয়ে বলেন, উত্তর আয়ারল্যান্ডের উজ্জ্বল ভবিষ্যতের যাত্রা ‘কেবল শুরু’ হলো।