Thank you for trying Sticky AMP!!

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা অর্থহীন: রাশিয়া

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) জারি করা গ্রেপ্তারি পরোয়ানার কোনো ‘তাৎপর্য নেই’ বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

আজ শুক্রবার ওই পরোয়ানা জারির পর সামাজিক যোগাযোগমাধ্যমে এ মন্তব্য করেন মারিয়া জাখারোভা।

Also Read: রাশিয়া ‘মানবতাবিরোধী অপরাধ’ করছে: যুক্তরাষ্ট্র

পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা নিয়ে আইসিসির এক বিবৃতিতে বলা হয়, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয়েছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতের এই সিদ্ধান্তের কোনো অর্থ আমাদের কাছে নেই। আইনগত দিক দিয়েও এর কোনো অর্থ নেই।
মারিয়া জাখারোভা, রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র  

সামাজিক যোগাযোগের মাধ্যমে মারিয়া জাখারোভা বলেন, ‘আন্তর্জাতিক অপরাধ আদালতের এই সিদ্ধান্তের কোনো অর্থ আমাদের কাছে নেই। আইনগত দিক দিয়েও এর কোনো অর্থ নেই।’ এই কর্মকর্তা আরও বলেন, ‘আন্তর্জাতিক অপরাধ আদালতের রোম সংবিধির অংশ নয় রাশিয়া। আর এর অধীনে চলার কোনো বাধ্যবাধকতাও নেই।’

Also Read: যুক্তরাষ্ট্র ও ন্যাটো যুদ্ধে জড়ালে বিপর্যয়কর পরিণতি, হুঁশিয়ারি রাশিয়ার

ইউক্রেনে রাশিয়া ব্যাপক পরিসরে যুদ্ধাপরাধে জড়িত—জাতিসংঘের তদন্ত দলের এমন অভিযোগের এক দিন বাদেই পুতিনের বিরুদ্ধে এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলো। একই অভিযোগে পরোয়ানা জারি করা হয়েছে রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেক্সিয়েভনা এলভোভা-বেলোভার বিরুদ্ধেও।  

Also Read: ড্রোন তুলে আনল ইউক্রেনের পুরোপুরি বিধ্বস্ত এক শহরের চিত্র

গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। তখন থেকেই দেশটিতে কোনো ধরনের নৃশংসতা চালানোর অভিযোগ অস্বীকার করে আসছে মস্কো।

Also Read: পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা