Thank you for trying Sticky AMP!!

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত ৪৫ হাজার ছাড়াল

নিখোঁজ স্বজনদের খবরের অপেক্ষায় ধ্বংসস্তূপের ওপর বসে আছেন কয়েকজন। কিরিখান, তুরস্ক

তুরস্ক ও সিরিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহত মানুষের সংখ্যা বেড়ে ৪৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্য তুরস্কেই নিহত মানুষের সংখ্যা সাড়ে ৩৯ হাজারের বেশি। দুই দেশে উদ্ধারকাজ এখনো চলছে। তাই মৃত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সোয়লু আজ শনিবার সকালে জানিয়েছেন, ভূমিকম্পের পর দেশটিতে এখন পর্যন্ত ৩৯ হাজার ৬৭২ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। অন্যদিকে, সিরিয়া সরকার ও দেশটিতে জাতিসংঘের দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, সিরিয়ায় মৃত মানুষের সংখ্যা ৫ হাজার ৮০০। অর্থাৎ, ভূমিকম্পে দুই দেশে প্রাণহানির সংখ্যা এখন ৪৫ হাজার ৪৭২।

Also Read: তুরস্কে ভূমিকম্পের ধ্বংসস্তূপে চাপা পড়ে ছিলেন ১২ দিন, জীবিত উদ্ধার

৬ ফেব্রুয়ারি ভোরে তুরস্ক ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৭ দশমিক ৮। ভূকম্পনপীড়িত তুরস্কের ১০টি অঞ্চলে ৩ মাসের জরুরি অবস্থা জারি করা হয়েছে।

ভূকম্পনপীড়িত এলাকাগুলোয় যথাসময়ে যথেষ্ট ত্রাণ না পৌঁছানোয় খাদ্যসংকট দেখা দিয়েছে। সেই সঙ্গে রয়েছে তীব্র শীত। ক্ষুধা ও শীতে কষ্ট পাচ্ছে অসংখ্য মানুষ।

পরিস্থিতি এমন যে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) আশঙ্কা প্রকাশ করে বলেছে, ভূমিকম্পে যারা বেঁচে গেছে, তাদেরও অনেকে মারা যেতে পারে আশ্রয়, খাবার, সুপেয় পানি ও জ্বালানির অভাবে।

Also Read: তুরস্কে লুটপাটের ভয়ে দোকানিরা খালি করছেন দোকান

তুরস্কের সরকারি হিসাব অনুযায়ী, দেশটিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে—এমন মানুষের সংখ্যা ১ কোটি ৩০ লাখের বেশি। আর সিরিয়ায় জাতিসংঘের আবাসিক সমন্বয়ক এল-মোস্তাফা বেনলামিল জানিয়েছেন, দেশটিতে ক্ষতিগ্রস্ত হয়েছে এক কোটির বেশি মানুষ। সংস্থাটির আশঙ্কা, দুই দেশে মৃত মানুষের সংখ্যা ৫০ হাজার ছাড়াতে পারে।

Also Read: ক্ষতিগ্রস্তদের বাড়ি বানিয়ে দেবে তুরস্ক সরকার

Also Read: তুরস্কে আরও ৪ মৃতদেহ উদ্ধার করল বাংলাদেশের সম্মিলিত উদ্ধারকারী দল

Also Read: ক্ষতিগ্রস্ত ৭০ লাখ শিশু নিয়ে উদ্বেগ