Thank you for trying Sticky AMP!!

হ্যারির আত্মজীবনী প্রকাশ, পাঠকের ব্যাপক আগ্রহ

লন্ডনের বইয়ের দোকান ওয়াটারস্টোনস থেকে প্রথম ক্রেতা হিসেবে প্রিন্স হ্যারির আত্মজীবনী স্পেয়ার কেনেন ক্যারোলিন লেনন।

প্রিন্স হ্যারি তাঁর আত্মজীবনী স্পেয়ার–এ ব্রিটেনের রাজপরিবারের নানা গোপন কথা সামনে এনেছেন। তাঁর বইটি বাজারে আসার কয়েক দিন আগে থেকেই নানা আলোচনা–সমালোচনা হচ্ছে। বইটি প্রকাশের আগে টিভিতে দেওয়া সাক্ষাৎকার, বইটি থেকে আগেই ফাঁস হয়ে যাওয়া তথ্য আর ভুলক্রমে আগেই বিক্রি শুরু হওয়া নিয়ে কয়েক দিন ধরেই আলোচনা চলছে। অবশেষে গতকাল মঙ্গলবার বইটি বাজারে এসেছে। এ বই আগেভাগেই হাতে পেতে অনেক পাঠক বইয়ের দোকানগুলোতে ভিড় করতে শুরু করেছেন।

হ্যারি তাঁর আত্মজীবনী স্পেয়ার–এ নিজের জীবন সংগ্রামের পাশাপাশি রাজপরিবারের অন্য সদস্যদের বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন। এর মধ্যে তাঁর বাবা প্রিন্স চার্লস, সৎমা ক্যামিলা ও বড় ভাই প্রিন্স উইলিয়ামের বিরুদ্ধে তিনি অভিযোগ তুলেছেন। তাঁর বইয়ে ব্যক্তিগত এসব অজানা তথ্য সামনে আসায় বিশ্বজুড়ে অনেক পাঠকের মধ্যে আগ্রহ তৈরি করেছে।

লন্ডনের ভিক্টোরিয়া রেলস্টেশনের একটি বইয়ের দোকানের শ্রমিকদের মধ্যরাতেই নতুন বইটির প্যাকেট খুলতে দেখা যায়। লন্ডনের বইয়ের দোকান ওয়াটারস্টোনসের সামনে দাঁড়িয়ে বই কেনার অপেক্ষায় ঝিলেন ৫৯ বছর বয়সী ক্যারোলিন লেনন। তিনি বলেন, ‘আমি প্রিন্স হ্যারিকে পছন্দ করি। আমি ব্রিটিশ রাজপরিবারকেও পছন্দ করে।’ বই কিনে ছবি তোলার সময় লেনন বলেন, তিনি দ্রুত বইটি পড়ে শেষ করবেন।

বই কিনতে সশরীর খুব বেশি ক্রেতা না এলেও ওয়াটারস্টোনসের পক্ষ থেকে জানানো হয়েছে, বইটির জন্য প্রচুর আগাম ফরমাশ পেয়েছে তারা। বর্তমানে বাইরে অ্যামাজন ইউকে, অস্ট্রেলিয়া, জার্মানি ও কানাডার ওয়েবসাইটে বিক্রির শীর্ষস্থানে থাকার রেকর্ড গড়েছে।

সিঙ্গাপুরে এক কপি স্পেয়ার কেনার পর লেই জিয়াং নামের এক পাঠক বলেন, ‘আমি মনে করে, হ্যারি যা বলেছে তাকে অনেকেই ভুল মনে করবেন। তিনি যা বলেছেন, অনেকেই তা না সামনে আনা উচিত ছিল বলে মনে করেন। কিন্তু আমার ধারণা, হ্যারি যা বলতে চায় তাকে তা বলার একটা সুযোগ দেওয়া উচিত।’

হ্যারির স্পেয়ার বইটি প্রকাশ করেছে পেঙ্গুইন র‌্যানডম হাউস। বইটি ১৬টি ভাষা ও অডিওবুক হিসেবে পাওয়া যাচ্ছে। বইটি প্রকাশের আগে হ্যারি ও মেগানের যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে চারটি টেলিভিশন সাক্ষাৎকার প্রকাশিত হয়।

২০২০ সালে প্রিন্স হ্যারি ও তাঁর স্ত্রী মেগান মার্কেল রাজপরিবারের দায়িত্ব ছেড়ে যান। বর্তমানে তাঁরা যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় নতুন জীবন শুরু করেছেন। এ বইয়ে প্রিন্স হ্যারি ও মেগানের রাজপরিবার ছাড়ার কারণ ও রাজপরিবারের ভেতরের নানা বিষয় তুলে ধরা হয়েছে। তাঁর এ বই ও বই প্রকাশের আগে সাক্ষাৎকার নিয়ে অবশ্য রাজপরিবারের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

গত বৃহস্পতিবার বইটির স্প্যানিশ সংস্করণ ভুলক্রমে বাজারে চলে এলে এর বিষয়বস্তু ফাঁস হয়ে যায়। এতে প্রিন্স হ্যারি মা ছাড়া বেড়ে ওঠা, মাদকাসক্ত হওয়ার কথা বলেছেন। এমনকি আফগানিস্তানে দায়িত্ব পালনের সময় ২৫ তালেবান সদস্যকে হত্যার কথাও তিনি স্বীকার করেছেন। এ ছাড়া ব্রিটিশ গণমাধ্যমের বিরুদ্ধেও তিনি ক্ষোভ প্রকাশ করেছেন। তাঁর বই নিয়ে ইতিমধ্যে বিভিন্ন গণমাধ্যম, সাবেক সেনা কর্মকর্তা ও যুক্তরাজ্যের বিভিন্ন মহলে সমালোচনা হচ্ছে।

Also Read: মেগান আমাকে গোঁড়ামি থেকে মুক্ত করেছে, বললেন প্রিন্স হ্যারি

Also Read: আফগানিস্তানে ২৫ জনকে হত্যার কথা স্বীকার করলেন প্রিন্স হ্যারি