Thank you for trying Sticky AMP!!

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে রাশিয়ার সেনারা ইউক্রেনে পূর্ণমাত্রায় সামরিক অভিযান শুরু করে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি

ইউক্রেন যুদ্ধে ৫০ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছে, বিবিসির তথ্য

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার নিহত সেনাসংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। দুই বছরের বেশি সময় ধরে চলা এ যুদ্ধে এত সেনা নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হয়েছে বিবিসি। তবে সেনা নিহতের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে।

বিবিসি রাশিয়ান, স্বাধীন মিডিয়া গ্রুপ মিডিয়াজোনা এবং স্বেচ্ছাসেবীরা ২০২২ সালের ফেব্রুয়ারি মাস থেকে এ মৃত্যুর সংখ্যা গণনা করছে। কবরস্থানে সৈন্যদের কবর, বিবিসির দাপ্তরিক প্রতিবেদন, সংবাদপত্র ও সামাজিক যোগাযোগমাধ্যমসহ উন্মুক্ত উৎস থেকে পাওয়া তথ্য এই পরিসংখ্যান তৈরিতে ব্যবহার করা হয়েছে।

বিবিসি নিশ্চিত হয়েছে, দুই বছরে রুশ সেনা নিহত ছাড়িয়েছে ৫০ হাজার হয়েছে। প্রথম ১২ মাসে যতসংখ্যক সেনা নিহত হয়েছে, তার চেয়ে পরবর্তী ১২ মাসে ২৫ শতাংশ সেনা বেশি নিহত হয়েছে। দ্বিতীয় বছরে রুশ সেনা নিহত হয়েছে ২৭ হাজার ৩০০ জনের বেশি। দ্বিতীয় বছরে নতুন অনেক জায়গা রাশিয়া দখল করেছে কিন্তু তা হয়েছে অনেক প্রাণের বিনিময়ে।

ইউক্রেন যুদ্ধে রুশদের প্রাণহানি তথ্য নিয়ে বিবিসির ইনফোগ্রাফিকস

তবে এ সংখ্যা নিয়ে রুশ কর্তৃপক্ষ কোনো কথা বলেনি।

বিবিসি আরও জানিয়েছে, রুশ সেনা নিহত হওয়ার এই পরিসংখ্যানে রাশিয়া অধিকৃত দোনেৎস্ক ও লুহানস্কে নিহত মিলিশিয়াদের সংখ্যা অন্তর্ভুক্ত নয়। সেগুলো হিসাবে নিলে সামগ্রিক সেনা মৃত্যুর সংখ্যা ৫০ হাজারের কয়েক গুণ বেশি হবে।

তবে ৫০ হাজারের বেশি নিহত সৈন্যের সংখ্যার তথ্য রাশিয়া কখনো স্বীকার করেনি। তবে রাশিয়া গত বছরের সেপ্টেম্বর মাসে যে হিসাব দিয়েছিল, সেই তুলনায় বিবিসির এ উপাত্ত আট গুণ বেশি।

এদিকে ইউক্রেনও যুদ্ধক্ষেত্রে প্রাণহানির সংখ্যা খুব কমই প্রকাশ করেছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে যুদ্ধের দুই বছর পূর্তিতে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছিলেন, ৩১ হাজার ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে রুশ সেনারা ইউক্রেনে পূর্ণমাত্রায় সামরিক অভিযান শুরু করে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি। সে হিসাবে চলতি বছরের ফেব্রুয়ারিতে দুই বছর পেরিয়েছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।