Thank you for trying Sticky AMP!!

রোবট গার্মিকে নিয়ে স্বপ্ন দেখছেন চিকিৎসাবিজ্ঞানীরা

প্রবীণদের স্বাস্থ্যসেবায় রোবট

মানবাকৃতির সাদা রঙের ‘গার্মি’ রোবটটি দেখতে অন্য গতানুগতিক রোবট থেকে খুব বেশি আলাদা নয়। চাকার ওপর বসানো রোবটটির মুখের দিকটায় কালো স্ক্রিন বসানো। এর ভেতরে থাকা দুটি নীল বৃত্ত চোখের কাজ করছে। কিন্তু অবসরপ্রাপ্ত জার্মান চিকিৎসক গুয়েন্টার স্টেইনবাখ (৭৮) বললেন, ‘আমার কাছে এই রোবট স্বপ্নের মতো।’ গার্মি শুধু রোগীদের রোগ নির্ণয় করতেই সক্ষম নয়, এটি তাদের যত্ন নিতে ও চিকিৎসাও দিতে পারে।

জেরিয়াট্রনিকস নামের নতুন খাতের প্রযুক্তিপণ্য গার্মি, যা জেরিয়াট্রিকস (বয়স্কদের ওষুধ ও পরিচর্যাসংক্রান্ত চিকিৎসাবিজ্ঞান), জেরোন্টোলজি (বার্ধক্যসম্পর্কিত চিকিৎসাবিজ্ঞান) এবং নার্সিংয়ের কাজে লাগানো হচ্ছে। জেরিয়াট্রনিকসে রোবোটিকস, আইটি ও থ্রিডি প্রযুক্তির মতো উন্নত প্রযুক্তির ব্যবহার করা হচ্ছে।

মিউনিখ ইনস্টিটিউট অব রোবোটিকস অ্যান্ড মেশিন ইন্টেলিজেন্সে স্টেইনবাখের মতো চিকিৎসকদের সহযোগিতায় ‘গার্মি’ রোবটটি তৈরি করা হয়েছিল। মিউনিখের টেকনিক্যাল ইউনিভার্সিটির অংশ এই ইনস্টিটিউটটি তার জেরিয়াট্রনিকস বিশেষায়িত শাখাটি স্থাপন করেছে জার্মান স্কি রিসোর্ট গারমিশ-পারটিনকিয়েসেনে।

ইউরোপের সবচেয়ে জনবহুল দেশ জার্মানি। বিশ্বের যেসব দেশে বয়স্ক মানুষের সংখ্যা সবচেয়ে বেশি বাড়ছে, তাদের একটি এটি। সেবাগ্রহীতা মানুষের সংখ্যা দ্রুত বাড়তে থাকায় ২০৫০ সাল নাগাদ দেশটিকে প্রায় ৬ লাখ ৭০ হাজার পরিচর্যাকর্মী (কেয়ারার) নিয়োগ দিতে হবে। বর্তমানে নার্স, পরিচর্যাকর্মী ও চিকিৎসকদের দেওয়া কিছু সেবা যাতে রোবটের মাধ্যমে দেওয়া যায়, সে জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন গবেষকেরা।

এই গবেষণা কেন্দ্রের শীর্ষ বিজ্ঞানী আবদেলজলিল নাসেরি (৪৩) বলেন, ‘আজকাল আমরা এটিএম মেশিন থেকে টাকা তুলতে পারি। একই মডেলের ওপর ভিত্তি করে আমরা স্বপ্ন দেখতে পারি, লোকজন তাদের স্বাস্থ্য পরীক্ষার জন্য একধরনের প্রযুক্তিকেন্দ্রে যাবে।’ এরপর রোবটের করা রোগনির্ণয়ের ফলাফল দূর থেকেই মূল্যায়ন করতে পারবেন চিকিৎসকেরা। এতে প্রত্যন্ত অঞ্চলের লোকজন অনেক বেশি উপকৃত হবে।