Thank you for trying Sticky AMP!!

করোনার টিকা

এক–দুবার নয়, জার্মানিতে ২১৭ বার করোনার টিকা নিয়েছেন তিনি

জার্মানিতে ৬২ বছর বয়সী এক ব্যক্তি একবার–দুবার নয়, মোট ২১৭ বার করোনার টিকা নিয়েছেন। চিকিৎসা–সংক্রান্ত পরামর্শ উপেক্ষা করে তিনি নিজে এমন কাজ করেছেন বলে জানান চিকিৎসকেরা।

অদ্ভুত এ ঘটনা বিশ্বখ্যাত ল্যানসেট ইকফেকশাস ডিজিজেস সাময়িকীতে নথিবদ্ধ হয়েছে।

বলা হয়েছে, ওই ব্যক্তি করোনার টিকা কিনেছেন এবং নিজের ব্যবস্থায় তা নিয়েছেন। ২৯ মাসের মধ্যে একে একে ২১৭ বার টিকা নিয়েছেন তিনি। যদিও তাঁর নাম–পরিচয় প্রকাশ করা হয়নি।

এতবার টিকা নেওয়ার পরও দিব্যি সুস্থ আছেন তিনি। ইউনিভার্সিটি অব এরলানজেন–নুরেমবার্গের গবেষকেরা বলেন, ওই ব্যক্তির শরীরে এর কোনো প্রতিক্রিয়া দেখা যায়নি। তাঁকে ভুগতে হয়নি।

Also Read: করোনাভাইরাসের টিকার চতুর্থ ডোজ নেওয়া কতটা জরুরি?

বিশ্ববিদ্যালয়টির অণুজীববিজ্ঞান বিভাগের ড. কিলিয়ান সোবার বলেন, পত্রিকা পড়ে আমরা এ ঘটনা সম্পর্কে জানতে পারি। পরে আমরা ওই ব্যক্তির সঙ্গে যোগাযোগ করি। বিভিন্ন শারীরিক পরীক্ষার জন্য আমরা তাঁকে বিশ্ববিদ্যালয়ে আমন্ত্রণ জানাই। তিনি খুব আগ্রহ নিয়ে আমাদের ডাকে সাড়া দিয়েছেন।

ওই ব্যক্তি পরে রক্ত ও লালার নমুনা দিয়েছেন। এ ছাড়া গবেষকেরা আগে থেকে জমা থাকা তাঁর হিমায়িত রক্তের নমুনাও পরীক্ষা করে দেখেছেন। গত দু–তিন বছরে তাঁর কাছ থেকে রক্তের এসব নমুনা সংগ্রহ করা হয়েছিল।

ড. কিলিয়ান বলেন, ‘আমরা নিজেরাই ওই ব্যক্তির কাছ থেকে রক্তের নমুনা নিতে পেরেছিলাম। এ–সংক্রান্ত গবেষণা যখন চলছিল, তখনো তিনি নিজে জোর দিয়ে চেয়ে আরও করোনার টিকা নিয়েছেন।’

Also Read: করোনার টিকা নিয়ে মিথ্যা তথ্য দিয়েছিলেন বলসোনারো

এই গবেষক আরও জানান, করোনার টিকা নেওয়ার পর শরীরের রোগ প্রতিরোধক্ষমতা ঠিক কীভাবে প্রতিক্রিয়া দেখায়, এ–সংক্রান্ত গবেষণায় ওই ব্যক্তির নমুনাগুলো ব্যবহার করা হয়েছে।

প্রমাণ হিসেবে ওই ব্যক্তির কাছ থেকে করোনার টিকার ১৩০টি সরঞ্জাম জব্দ করেছেন ম্যাগদেবুর্গ শহরের সরকারি কৌঁসুলি। তিনি এ ঘটনায় জালিয়াতি–সংক্রান্ত তদন্ত শুরু করেছেন। কিন্তু ওই ব্যক্তির বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ আনা হয়নি।

করোনার টিকা সংক্রমণ ঘটাতে পারে না। কিন্তু টিকা নেওয়ার পর রোগের সঙ্গে কীভাবে লড়াই করতে হয়, তা শরীরকে শেখায়। অবাক করা বিষয়, ২১৭ বার টিকা নেওয়ার আগে–পরে ওই ব্যক্তি কখনোই করোনায় আক্রান্ত হননি।

Also Read: শিশুদের করোনার টিকা নিতে হবে যে কারণে