Thank you for trying Sticky AMP!!

পিরামিডের পাশে প্রাচীন জাহাজের সন্ধান

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। তবে কিছু বিষয় দাগ কাটে মানুষের মনে, স্থায়ীভাবে ঠাঁই পায় ইতিহাসে। তেমন কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২৬ মে। ফিরে দেখা যাক উল্লেখযোগ্য কী ঘটেছিল এই দিনে। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

প্রাচীন মিসরের ফারাও সম্রাট খুফুর ‘আত্মা স্বর্গে নিয়ে যাওয়ার জন্য’ বানানো সেই জাহাজ

সময়টা ১৯৫৪ সালের ২৬ মে। মিসরের গিজা এলাকায় একটি প্রাচীন জাহাজের সন্ধান পাওয়া যায়। বিশ্বখ্যাত খুফুর পিরামিড বা গ্রেট পিরামিডের পাশে প্রত্নতাত্ত্বিকেরা কাঠের তৈরি এই জাহাজ খুঁজে পান। প্রাচীন মিসরীয়রা বিশ্বাস করতেন, কাঠের এই জাহাজে চেপে ফারাও সম্রাট খুফুর আত্মা স্বর্গে যাবে। তাই খুফুর আত্মার পরিবহনে এই জাহাজ বানানো হয়েছিল। খুফুর পিরামিডের উচ্চতা ১৪০ মিটার (৪৬০ ফুট)।

প্রায় সাড়ে তিন লাখ সেনা উদ্ধার

তখন দ্বিতীয় বিশ্বযুদ্ধ চলছে। ফ্রান্সের এক সৈকতে আটকা পড়ে মিত্রবাহিনীর ৩ লাখ ৩৮ হাজার ২২৬ জন সেনার বিশাল এক বাহিনী। জার্মান বাহিনীর পাতা ফাঁদে আটকা পড়ে তারা। ১৯৪০ সালের এই দিনে তাদের সেখান থেকে উদ্ধার করা হয়। এ জন্য আট শতাধিক নৌকার বিশাল একটি বহর পাঠানো হয়।

সাড়াজাগানো ড্রাকুলা উপন্যাস প্রকাশ

বিশ্বজুড়ে সাড়াজাগানো একটি উপন্যাস ড্রাকুলা। লিখেছেন আইরিশ ঔপন্যাসিক ব্রাম স্টোকার। ১৮৯৭ সালের এ দিনে উপন্যাসটি যুক্তরাজ্যের লন্ডনে প্রকাশিত হয়। জনপ্রিয়তার নিরিখে এরপর ইতিহাস গড়ে ‘রক্তচোষা ডাইনির’ গল্প নিয়ে লেখা এই উপন্যাস। পরবর্তী সময়ে এই উপন্যাস বিভিন্ন ভাষায় অনুবাদ করা হয়েছে। পর্দায় টিভি সিরিজ ও চলচ্চিত্র হিসেবেও হাজির হয়েছে ড্রাকুলা।

ড্রাকুলা উপন্যাসের একটি চরিত্র

২৪ ঘণ্টার কারের রেস শুরু

লে ম্যানস—বিশ্বের অন্যতম জনপ্রিয় কারের রেস। এটা টানা ২৪ ঘণ্টা কার চালিয়ে নির্ধারিত সীমানা পার করার একটি প্রতিযোগিতা। প্রতিবছর এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ফ্রান্সের লে ম্যানস শহরের পাশে। ১৯২৩ সালের ২৬ মে প্রথমবারের মতো এই প্রতিযোগিতার আসর বসেছিল।

Also Read: চেঙ্গিস খানের নাতির ক্ষমতা গ্রহণ

Also Read: সাগরতলে প্রাচীন যন্ত্রের সন্ধান

Also Read: জনসমক্ষে আসে ময়ূর সিংহাসন, মহাকাশে ৪৩৮ দিন