Thank you for trying Sticky AMP!!

ভ্লাদিমির লেনিনের মূর্তির পাশে উড়ছে রাশিয়ার পতাকা

ইতিহাসের এই দিনে: ভ্লাদিমির লেনিনের মৃত্যু

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ২১ জানুয়ারি। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম।

সাবেক সোভিয়েত ইউনিয়নের নেতা ভ্লাদিমির লেনিন। সমাজতান্ত্রিক দেশগুলোয় অবিসংবাদিত নেতাদের একজন তিনি। ১৯২৪ সালের ২১ জানুয়ারি মারা যান লেনিন। পরে রাশিয়ার মস্কোর বিখ্যাত রেড স্কয়ারে লেনিনের মরদেহ সর্বসাধারণের শ্রদ্ধা জানানোর জন্য রাখা হয়েছিল।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ

সুপারসনিকে যাত্রী পরিবহন

১৯৭৬ সালের ২১ জানুয়ারি প্রথমবারের মতো সুপারসনিক উড়োজাহাজ কনকর্ডের বাণিজ্যিক যাত্রা শুরু হয়। সাত বছর পর এই দিনে যুক্তরাজ্যের লন্ডন ও ফ্রান্সের প্যারিসের মধ্যে যাত্রী পরিবহন করা হয়। শব্দের চেয়ে দ্বিগুণ গতিতে ২ হাজার ১৭৯ কিলোমিটার পথ পাড়ি দেয় উড়োজাহাজটি।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

ফরাসি রাজার মৃত্যুদণ্ড

ফরাসি রাজা ষোড়শ লুই। ১৭৯৩ সালের ২১ জানুয়ারি প্যারিসে গিলোটিনে তাঁর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। জনগণের সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগে তাঁর বিচার হয়েছিল। ওই দিন সাবেক শাসকের দুর্ভাগ্যের সাক্ষী হতে হাজারো মানুষ প্যারিসে রাজপ্রাসাদের সামনে জড়ো হন।

Also Read: ইতিহাসের এই দিনে: প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠানের সন্ধান

ট্রাম্পের বিরুদ্ধে হাজারো মানুষের মিছিল

ট্রাম্পবিরোধী ৪০ লাখ মানুষের মিছিল

সময়টা ২০১৭ সালের ২১ জানুয়ারি। যুক্তরাষ্ট্রের ১৬০টি শহরসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৪০ লাখ মানুষ পথে নেমে আসেন, মিছিল করেন। অংশ নেন ‘উইমেন্স মার্চে’। নারীদের মিছিল হলেও এতে নারী-পুরুষনির্বিশেষে অংশ নিয়েছিলেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে এ মিছিল অনুষ্ঠিত হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ