Thank you for trying Sticky AMP!!

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ নিয়ে মোদির জবাব

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আগামী সপ্তাহে ভারতের বিহার রাজ্যে নির্বাচন। তার আগে প্রথম নির্বাচনী র‌্যালিতে ভাষণ দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করা অনুচ্ছেদ ৩৭০ বাতিল করা নিয়ে সমালোচনার জবাব দিয়েছেন তিনি। ভারতের এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সাসারামে ওই র‌্যালিতে মোদি বলেন, ‘প্রত্যেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিলের অপেক্ষায় ছিলেন। কিন্তু তাঁরা বলছেন,  ভোট দিয়ে ক্ষমতায় আনা হলে আবার সিদ্ধান্ত বদলে ফেলবেন।’

মোদি আরও বলেন, ‘এনডিএ জোট সরকার ৩৭০ অনুচ্ছেদ বাতিল করেছে। তাঁরা বলছে, ক্ষমতায় এলে আবার ৩৭০ অনুচ্ছেদ ফিরিয়ে আনবে। এ–জাতীয় বক্তব্য দেওয়ার পরে তারা বিহারের কাছে ভোট চাইতে সাহস করে? এটা বিহারের জন্য অপমান নয়? এই রাজ্যবাসী সীমান্ত রক্ষার দায়িত্বে তাদের সন্তানদের পাঠায়।’

গত বছরের ৪ আগস্ট সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করার ঘোষণা দেয় বিজেপি সরকার। জম্মু ও কাশ্মীর রাজ্যকে দ্বিখণ্ডিত করা হয়। জম্মু, কাশ্মীর ও লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল ঘোষণা করা হয়।

জনসংখ্যার বিচারে বিহার ভারতের তৃতীয় বড় রাজ্য। ১০ কোটির বেশি মানুষের বাস এখানে। রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের জন্য এবার চূড়ান্ত এক পরীক্ষা। ১৫ বছর ধরে ক্ষমতায় তিনি। বিজেপির সমর্থনে টিকে আছেন এখন। দরিদ্র মানুষেরা এক ব্যক্তির দীর্ঘ শাসনকে কীভাবে দেখে, তারও একটা পরীক্ষা হচ্ছে বিহারে।