Thank you for trying Sticky AMP!!

মোদির সঙ্গে দেখা করতে ৮০০ মাইল হেঁটেছেন তিনি

মুক্তিকান্তি বিশওয়াল। ছবি: বিবিসির সৌজন্যে

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘অপূর্ণ’ প্রতিশ্রুতির কথা তাঁকে মনে করিয়ে দিতে দেশটির এক নাগরিক ১ হাজার ৩৫০ কিলোমিটার (৮৩৮ মাইল) পথ পায়ে হেঁটেছেন। আজ সোমবার বিবিসি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

পূর্বাঞ্চলীয় রাজ্য ওডিশা থেকে রাজধানী দিল্লি অভিমুখে মুক্তিকান্তি বিশওয়াল নামের ওই ব্যক্তি তাঁর পদযাত্রা শুরু করেন।

পদযাত্রার মাঝে মুক্তিকান্তিকে আগ্রার একটি হাসপাতালে ভর্তি করা হয়। এ সময় তিনি তাঁর গন্তব্য থেকে ২১৮ কিলোমিটার দূরে ছিলেন। মুক্তিকান্তি কিছুটা সময় হাসপাতালে থেকে ফের তাঁর পদযাত্রা শুরু করেন।

মুক্তিকান্তি বলেন, তাঁর রাজ্য ওডিশার একটি হাসপাতালের উন্নয়নে প্রধানমন্ত্রী মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন। প্রধানমন্ত্রীকে তাঁর সেই প্রতিশ্রুতির কথাই মনে করিয়ে দিতে চান তিনি।

তীব্র দাবদাহের মাঝে গত ১৬ এপ্রিল মুক্তিকান্তি তাঁর পদযাত্রা শুরু করেন। পদযাত্রাকালে তিনি হাতে তুলে নেন ভারতের জাতীয় পতাকা।

২০১৫ সালে মোদি বলেছিলেন, ওডিশার ইসপাত জেনারেল হাসপাতালকে (আইজিএইচ) দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের আদলে বিশেষ সুবিধায় রূপান্তরিত করবেন তিনি।

মুক্তিকান্তি বলেন, তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে চান। কারণ, তিনি তাঁকে হাসপাতালের বিষয়ে তাঁর প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিতে চান।

মুক্তিকান্তি বলেন, ‘আমি জানি না প্রধানমন্ত্রী আমার সঙ্গে দেখা করবেন কি না। তিনি যদি দেখা না করেন, তাহলে আমি অনশনে যাব।’

মুক্তিকান্তির পদযাত্রার বিষয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া জানাননি প্রধানমন্ত্রী মোদি।

মুক্তিকান্তির পদযাত্রা ইতিমধ্যে আলোচনার জন্ম দিয়েছে। তাঁর পদযাত্রা নিয়ে টুইট করেছেন প্রধান বিরোধী দল কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

মুক্তিকান্তি জানান, তাঁর পদযাত্রা নিয়ে রাহুল গান্ধী টুইট করায় তিনি খুশি। তাঁকে সহায়তারও প্রতিশ্রুতি দিয়েছেন রাহুল।

চলতি সপ্তাহের শেষ দিকে মুক্তিকান্তি দিল্লিতে পৌঁছাতে পারেন বলে আশাবাদী।