Thank you for trying Sticky AMP!!

কাশ্মীরের বিশেষ মর্যাদা ফেরানো যাবে না: গুলাম নবী

জনসভায় গুলাম নবী আজাদ

সাবেক কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ বলেছেন, জম্মু-কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা ফেরানো যাবে না।

গতকাল রোববার উত্তর কাশ্মীরের বারামুল্লায় এক জনসভায় গুলাম নবী এ কথা বলেন। এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত মাসে কংগ্রেস ছাড়েন ৭৩ বছর বয়সী কাশ্মীরি নেতা গুলাম নবী। কংগ্রেস ছাড়ার পর নতুন দল গঠনের ঘোষণা দেন জম্মু-কাশ্মীরের সাবেক এই মুখ্যমন্ত্রী। কংগ্রেস ছাড়ার পর গতকাল কাশ্মীরে প্রথম জনসভা করেন তিনি।

কেন্দ্রের বিজেপি সরকার তিন বছর আগে জম্মু-কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা (৩৭০ ধারা) প্রত্যাহার করে। ভারতীয় সংবিধানের ৩৭০ ধারা জম্মু-কাশ্মীরকে বৃহত্তর স্বায়ত্তশাসন দিয়েছিল।

Also Read: জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ

৩৭০ ধারা পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিয়ে জম্মু-কাশ্মীরের জনগণকে ‘বিভ্রান্ত’ করার জন্য আঞ্চলিক দলগুলোকে দোষারোপ করেন গুলাম নবী।

জম্মু-কাশ্মীরের সাবেক এই মুখ্যমন্ত্রী বলেন, ‘গুলাম নবী আজাদ কাউকে বিভ্রান্ত করবে না। ভোটের জন্য আমি আপনাদের বিভ্রান্ত করব না, নিজের স্বার্থে আপনাদের ব্যবহার করব না। দয়া করে এমন বিষয় উত্থাপন করবেন না, যা অর্জন করা যাবে না। ৩৭০ ধারা পুনরুদ্ধার করা যাবে না। ৩৭০ ধারা পুনঃপ্রতিষ্ঠা করতে হলে পার্লামেন্টে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন।’

গুলাম নবী আরও বলেন, প্রতিটি নির্বাচনে কংগ্রেসের অবস্থার অবনতি হচ্ছে। ভারতে এমন কোনো রাজনৈতিক দল নেই, যারা পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা পেতে পারে, ৩৭০ ধারা পুনরুদ্ধার করতে পারে।

Also Read: নতুন দল গঠনের ইঙ্গিত দিয়ে কংগ্রেস ছাড়লেন গুলাম নবী

সাবেক এই কংগ্রেস নেতা বলেন, তিনি শোষণ ও মিথ্যার রাজনীতির বিরুদ্ধে লড়াই করার জন্য আগামী ১০ দিনের মধ্যে জম্মু-কাশ্মীরে তাঁর দল গঠন করবেন।

গুলাম নবী আরও বলেন, শোষণের রাজনীতির কারণে কাশ্মীরে এক লাখ মানুষের প্রাণ গেছে। পাঁচ লাখ শিশু এতিম হয়েছে। তিনি জম্মু-কাশ্মীরে এসেছেন শোষণ ও মিথ্যার বিরুদ্ধে লড়তে।

৩৭০ ধারা নিয়ে গুলাম নবীর যে মত, তা কংগ্রেস ও জম্মু-কাশ্মীরের বেশির ভাগ আঞ্চলিক দলের বিপরীত। এই দলগুলো ৩৭০ ধারা পুনরুদ্ধারে প্রচার চালিয়ে যাওয়ার লক্ষ্যে একটি চুক্তি সই করেছে। একে আরেকটি প্রতারণা হিসেবে অভিহিত করেছেন গুলাম নবী।

Also Read: গুলাম নবীর সহায়তা নিয়ে কাশ্মীরের ক্ষমতায় যেতে চায় বিজেপি