Thank you for trying Sticky AMP!!

সাড়ে ৫ বছর পর কারামুক্তি, সপ্তাহ না পেরোতেই আবার গ্রেপ্তার কাশ্মীরের সাংবাদিক

সাংবাদিক আসিফ সুলতান

কারাগারে আটক থাকার সাড়ে পাঁচ বছরের বেশি সময় পর মুক্ত হন ভারতশাসিত কাশ্মীরের একজন সাংবাদিক। কিন্তু সপ্তাহ না পেরোতে তাঁকে আরেকটি মামলায় গ্রেপ্তার করেছে পুলিশ। তাঁর আইনজীবী বলেছেন, আলোচিত ‘সন্ত্রাসবিরোধী’ আইনে তাঁর মক্কেল গ্রেপ্তার হয়েছেন।

এই সাংবাদিকের নাম আসিফ সুলতান। বয়স ৩৬ বছর। গত শুক্রবার তাঁকে শ্রীনগরের আদালতে তোলা হয়। এরপর আদালতের আদেশে আসিফকে পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।

আসিফের আইনজীবী আদিল আবদুল্লাহ পণ্ডিত আল-জাজিরাকে এসব তথ্য জানিয়েছেন।

আদিল আবদুল্লাহ বলেন, গত বৃহস্পতিবার আসিফ সুলতানকে গ্রেপ্তার করা হয়। কাশ্মীরের শ্রীনগরের কেন্দ্রীয় কারাগারে সহিংসতায় জড়িত থাকার অভিযোগে ২০১৯ সালে বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনে (ইউএপিএ) তাঁর বিরুদ্ধে মামলা করা হয়েছিল।

অধিকারকর্মীরা জানান, বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের মামলায় গ্রেপ্তার হলে জামিন পাওয়া কার্যত অসম্ভব। তাই ধারণা করা হচ্ছে, বিচার ছাড়াই আসিফকে দীর্ঘদিন কারাগারে থাকতে হবে।

শ্রীনগর থেকে প্রকাশিত ইংরেজি সাময়িকী ‘কাশ্মীর ন্যারেটর’–এর সহকারী সম্পাদক হিসেবে কর্মরত ছিলেন আসিফ। এখন আর এ সাময়িকী প্রকাশিত হয় না।

২০১৮ সালের সেপ্টেম্বরে গ্রেপ্তার হয়েছিলেন আসিফ। তাঁর বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদীদের আশ্রয় দেওয়ার অভিযোগ আনা হয়েছিল। যদিও আসিফের পরিবারের সদস্যরা এ অভিযোগ অস্বীকার করেছেন। তাঁদের দাবি, সাংবাদিকতার কারণেই আসিফ ভুক্তভোগী হয়েছেন।

এদিকে গত ২৭ ফেব্রুয়ারি কারাগার থেকে ছাড়া পান আসিফ। সর্বশেষ তিনি উত্তর প্রদেশের একটি কারাগারে বন্দী ছিলেন। মুক্তি পেয়ে শ্রীনগরের বাতামালুর বাড়িতে যান আসিফ। এরপর বৃহস্পতিবার সেখান থেকে তাঁকে আবার গ্রেপ্তার করা হয়েছে।