Thank you for trying Sticky AMP!!

৮ মাসে ৪৬ কেজি ওজন কমিয়ে পুরস্কার পেলেন দিল্লির পুলিশকর্তা

দিল্লি মেট্রো পুলিশের ডেপুটি কমিশনার জিতেন্দ্র মনি পুরস্কার নিচ্ছেন

আট মাসে ৪৬ কেজি ওজন কমিয়েছেন ভারতের দিল্লি পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা। এ জন্য তাঁকে তাঁর ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা পুরস্কৃত করেছেন। খবর এনডিটিভির।

ওজন কমিয়ে পুরস্কার পাওয়া পুলিশ কর্মকর্তার নাম জিতেন্দ্র মনি। তিনি দিল্লি মেট্রো পুলিশের ডেপুটি কমিশনার (ডিসিপি)। তাঁর ওজন ছিল ১৩০ কেজি। এখন তা কমে দাঁড়িয়েছে ৮৪ কেজি।

মাত্রাতিরিক্ত ওজনের কারণে জিতেন্দ্র একাধিক স্বাস্থ্যগত সমস্যার সম্মুখীন হয়েছিলেন। ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, মাত্রাতিরিক্ত কোলেস্টেরল প্রভৃতি সমস্যা তাঁর স্বাস্থ্যকে ঝুঁকির মধ্যে ফেলে দিয়েছিল।

একপর্যায়ে জিতেন্দ্র তাঁর ওজন কমানোর সিদ্ধান্ত নেন। এ জন্য তিনি তাঁর জীবনযাত্রার অভ্যাসে আমূল পরিবর্তন আনেন।

জিতেন্দ্র প্রতিদিন ১৫ হাজার কদম হাঁটা শুরু করেন। পাশাপাশি তিনি স্বাস্থ্যকর খাবার খাওয়া শুরু করেন।

জিতেন্দ্র বলেন, ‘আমি রুটি, ভাতের মতো উচ্চ কার্বোহাইড্রেট খাবার থেকে সরে আসি। স্যুপ, সালাদ, ফলের মতো পুষ্টিকর বিকল্প খাবার খাওয়া শুরু করি।’

ওজন কমাতে একটি কঠোর ডায়েট অনুসরণ করেন জিতেন্দ্র। এতে মাত্র ৮ মাসে তাঁর কোমরের ব্যাস ১২ ইঞ্চি কমে যায়। তিনি তাঁর কোলেস্টেরলের মাত্রাও অনেকটা কমিয়ে আনতে সক্ষম হন।

জিতেন্দ্র বলেন, তিনি তাঁর জীবনযাপন প্রণালিতে একটি বদলের সিদ্ধান্ত নেন। তিনি প্রতি মাসে চার দশমিক পাঁচ লাখ কদম হাঁটার লক্ষ্য ঠিক করেন। গত 8 মাসে তিনি ৩২ লাখের বেশি কদম হেঁটেছেন।

জিতেন্দ্রের ওজন কমানোর ধারাবাহিক প্রচেষ্টার প্রশংসা করেন দিল্লির পুলিশ কমিশনার সঞ্জয় অরোরা। ওজন কমানোর ক্ষেত্রে সাফল্য পাওয়ার পর হাজারো পুলিশের উপস্থিত এক অনুষ্ঠানে জিতেন্দ্রকে পুরস্কৃত করেন পুলিশ কমিশনার। জিতেন্দ্রকে পুলিশ বিভাগের পক্ষ থেকে প্রশংসাপত্র দেওয়া হয়।

ওজন কমানোর ক্ষেত্রে সাফল্য পাওয়ার জন্য জিতেন্দ্র তাঁর ঊর্ধ্বতন কর্মকর্তা ও সহকর্মীদেরও কৃতিত্ব দিয়েছিলেন। কারণ, তাঁরা তাঁকে ওজন কমাতে অনুপ্রাণিত করেছেন। ক্রমাগত সহায়তা ও সমর্থন দিয়েছেন।