Thank you for trying Sticky AMP!!

মুকেশ-নীতা বা তাঁদের সন্তানেরা নন, তাহলে রিলায়েন্সের বেশি শেয়ারের মালিকানা কার

ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের (আরআইএল) চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকের পদে আছেন মুকেশ আম্বানি। মার্কিন ফোর্বস সাময়িকীর তালিকা অনুসারে, তিনি ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি। আর বিশ্বের শীর্ষ ১০ ধনীরও একজন তিনি।

২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডে মুকেশ ও তাঁর ব্যক্তিগত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ছিল ৪৭ দশমিক ২৯ শতাংশ। একই বছরের সেপ্টেম্বরে তা বেড়ে হয় ৪৮ দশমিক ৮৭ শতাংশ।

Also Read: ছেলের বিয়েতে কেন এত খরচা করছেন আম্বানি

বিজনেস টাইমসের প্রতিবেদন বলছে, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ৭৫ লাখ (শূন্য দশমিক ১২ শতাংশ) শেয়ারের একক মালিক মুকেশ। তাঁর স্ত্রী নীতা আম্বানিও রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শূন্য দশমিক ১২ শতাংশ শেয়ারের মালিক।

মুকেশ-নীতা দম্পতির তিন সন্তান আকাশ, ইশা ও অনন্ত আম্বানি। তাঁরা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের বিভিন্ন ব্যবসা-উদ্যোগের সঙ্গে যুক্ত।

আকাশ ও ইশা রিলায়েন্স জিও ইনফোকমের পরিচালক। অনন্ত রিলায়েন্স রিটেইল ভেঞ্চারসের পরিচালক।

আকাশ, ইশা ও অনন্ত প্রত্যেকে রিলায়েন্সের শূন্য দশমিক ১২ শতাংশ করে শেয়ারের মালিক।

Also Read: আম্বানি–নীতার ছেলে–মেয়েদের পড়াশোনা কত দূর

কোকিলাবেন আম্বানি (ওপরে বাঁ থেকে), মুকেশ আম্বানি, নীতা আম্বানি, আকাশ আম্বানি (নিচে বাঁ থেকে), ইশা আম্বানি ও অনন্ত আম্বানি।

রিলায়েন্সের সবচেয়ে বেশি শেয়ারের মালিক কোকিলাবেন আম্বানি। তিনি মুকেশের মা। তিনি রিলায়েন্সের শূন্য দশমিক ২৪ শতাংশ শেয়ারের মালিক। তাঁর শেয়ারের সংখ্যা ১ কোটি ৫৭ লাখ। এ–সংখ্যক শেয়ার নিয়ে তিনি কোম্পানির বৃহত্তম ব্যক্তিগত শেয়ারহোল্ডার।

সম্প্রতি মুকেশ-নীতার ছোট ছেলে অনন্তর ব্যয়বহুল-জমকালো প্রাক্-বিয়ের অনুষ্ঠান হয়। তাঁর বাগ্‌দত্তা রাধিকা মার্চেন্ট। সবকিছু ঠিকঠাক থাকলে আগামী জুলাইয়ে তাঁদের বিয়ে হচ্ছে। অনন্ত-রাধিকার প্রাক্-বিয়ের অনুষ্ঠানের প্রেক্ষাপটে আম্বানি পরিবারটির সদস্যদের ধনসম্পদ নিয়ে বিস্তর আলোচনা হচ্ছে।

Also Read: আম্বানির ছেলে অনন্তকে ‘ভিখারি’ বলে উত্ত্যক্ত করত স্কুলবন্ধুরা, কিন্তু কেন