Thank you for trying Sticky AMP!!

রাশিয়ার কাছ থেকে সুখোই সু-৩৫ যুদ্ধবিমান কিনছে ইরান

রাশিয়ার সুখোই সু-৩৫ যুদ্ধবিমান

রাশিয়ার কাছ থেকে আধুনিক সুখোই সু-৩৫ যুদ্ধবিমান কেনার বিষয়ে একটি চুক্তিতে পৌঁছেছে ইরান। দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম গতকাল শনিবার এ তথ্য জানিয়েছে।

রাশিয়া ও ইরানের মধ্যে সম্পর্ক জোরদার হচ্ছে। ইতিমধ্যে রাশিয়া–ইউক্রেন যুদ্ধে ইরানের তৈরি ড্রোন রাশিয়াকে ব্যবহার করতে দেখা গেছে। এখন রাশিয়ার কাছ থেকে ইরানের যুদ্ধবিমান কেনার বিষয়ে খবর এল।

জাতিসংঘে ইরান মিশনকে উদ্ধৃত করে দেশটির রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম আইআরআইবি জানায়, রাশিয়ার সুখোই সু-৩৫ যুদ্ধবিমান ইরানের কাছে কারিগরিভাবে গ্রহণযোগ্য। এ যুদ্ধবিমান কেনার জন্য ইরান একটি চুক্তি চূড়ান্ত করেছে।

চুক্তির তথ্য সঠিক কি না, সে বিষয়ে রাশিয়ার নিশ্চিতকরণ বক্তব্য আইআরআইবির প্রতিবেদনে উল্লেখ করা হয়নি। এ ছাড়া চুক্তির বিস্তারিত বিবরণও প্রতিবেদনে নেই।

আইআরআইবি জানিয়েছে, ইরান মিশন বলেছে, আরও কয়েকটি দেশ থেকে সামরিক বিমান কেনার বিষয়ে তেহরান খোঁজখবর করেছে। তবে এ দেশগুলোর নাম ইরান মিশন উল্লেখ করেনি।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত জুলাইয়ে তেহরানে গিয়ে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির সঙ্গে দেখা করেন। রাশিয়া–ইউক্রেন যুদ্ধের জেরে পশ্চিমা চাপের মুখে মস্কো ও তেহরানের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্কের ওপর গুরুত্বারোপ করেন পুতিন।

রাশিয়াকে ড্রোন দেওয়ার কথা ইরান স্বীকার করেছে। তবে তেহরানের ভাষ্য, গত বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ হামলা শুরুর আগেই তারা মস্কোকে এ ড্রোন দিয়েছে।

রাশিয়া–ইউক্রেন যুদ্ধে ইরানের নির্মিত ড্রোন ব্যবহারের কথা অস্বীকার করে আসছে মস্কো। তবে ইউক্রেন বলছে, তারা ইতিমধ্যে অনেকগুলো ইরানি ড্রোন ভূপাতিত করেছে।