Thank you for trying Sticky AMP!!

জামিনে মুক্তি পেলেন ইরানি পরিচালক জাফর পানাহি

ইরানের চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি

প্রায় সাত মাস কারাবন্দী থাকার পর ইরানের স্বনামধন্য চলচ্চিত্র পরিচালক জাফর পানাহি মুক্তি পেয়েছেন। গতকাল শুক্রবার তেহরানের আলোচিত এভিন কারাগার থেকে জামিনে বেরিয়ে আসেন তিনি।

জাফর পানাহির মুক্তির বিষয়টি নিশ্চিত করে টুইট করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন সেন্টার ফর হিউম্যান রাইটস ইন ইরান (সিএইচআরআই)। পরে জাফর পানাহির স্ত্রী তাহেরেহ সায়েদি ইনস্টাগ্রামে একটি ছবি পোস্ট করেছেন। ওই ছবিতে জাফর পানাহিকে কারাগারের বাইরে ভক্তদের আলিঙ্গন করতে ও গাড়ি চালাতে দেখা যায়।

Also Read: জাফর পানাহিসহ ইরানের তিন নির্মাতা গ্রেপ্তার

নিজের আটকাদেশের বিরুদ্ধে দুই দিন ধরে কারাগারে অনশন করছিলেন ৬২ বছর বয়সী জাফর পানাহি। এর ফলে তাঁকে প্রথমে জামিন ও পরে মুক্তি দেওয়া হয়। গত বছরের জুলাইয়ে ইরানে দুজন চলচ্চিত্র পরিচালকের গ্রেপ্তারের ঘটনায় তীব্র সমালোচনা করেন জাফর পানাহি। পরে তাঁদের মুক্তির বিষয়ে খোঁজখবর নিতে গিয়ে তিনি নিজেও গ্রেপ্তার হন।

ইরানি সিনেমা অঙ্গনে তারকা পরিচালক জাফর পানাহি। বর্তমানে বিশ্ব চলচ্চিত্র অঙ্গনেও পরিচিত নাম জাফর পানাহি। তিনি ‘দ্য হোয়াইট বেলুন’, ‘অফসাইড’, ‘দ্য মিরর’, ‘দ্য সারকেল’সহ বিভিন্ন সিনেমা বানিয়ে প্রশংসা কুড়ান ও আন্তর্জাতিক পুরস্কার পান।

Also Read: আলী আজম, বিলকিস বানু ও জাফর পানাহিদের সংগ্রাম যে বার্তা দিচ্ছে

২০১৫ সালে ‘ট্যাক্সি’ সিনেমা বানিয়ে বার্লিন উৎসবে সবচেয়ে বড় পুরস্কার গোল্ডেন বার্লিন বিয়ার জয় করেন জাফর পানাহি। ২০১৮ সালে ‘থ্রি ফেসেস’ সিনেমা বানিয়ে কান চলচ্চিত্র উৎসবে চিত্রনাট্যের জন্য পুরস্কার পান তিনি। বিভিন্ন সময়ে ইরান সরকারের নানা নিয়মনীতি নিয়ে কথা বলার কারণে গ্রেপ্তার ও দেশে গৃহবন্দী থেকেছেন জাফর পানাহি।