Thank you for trying Sticky AMP!!

ইসরায়েল থেকে রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘোষণা জর্ডানের

জর্ডালের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি ইসরায়েল থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন

গাজায় চলমান হামলার প্রতিক্রিয়ায় ইসরায়েল থেকে ‘অবিলম্বে’ নিজেদের রাষ্ট্রদূত প্রত্যাহার করার ঘোষণা দিয়েছে জর্ডান। দেশটির অভিযোগ, ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েল ‘নজিরবিহীন মানবিক বিপর্যয়’ তৈরি করেছে। একই সঙ্গে ইসরায়েলকেও জর্ডান থেকে তাদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিতে বলা হয়েছে।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি অবিলম্বে ইসরায়েল থেকে জর্ডানের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছেন। ‘ইসরায়েলের যুদ্ধে গাজায় নিরপরাধ মানুষের প্রাণ যাচ্ছে’ বলে বিবৃতিতে নিন্দা জানানো হয়েছে।

Also Read: খুলেছে রাফাহ ক্রসিং, প্রথমবারের মতো গাজা ছাড়ছেন লোকজন

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, তাদের দূত তখনই ইসরায়েলে ফিরে যাবে, যখন ইসরায়েল অবরুদ্ধ গাজা ভূখণ্ডে যুদ্ধ বন্ধ করবে। একই সঙ্গে ইসরায়েলেকে তাদের রাষ্ট্রদূত ফিরিতে নিতে বলা হয়েছে।

পূর্ব জেরুজালেম থেকে আল–জাজিরার অ্যালান ফিশার বলেছেন, এ পদক্ষেপ ‘কূটনৈতিকভাবে বেশ তাৎপর্যপূর্ণ’। তবে এটি গাজার পরিস্থিতির পরিবর্তন ঘটাবে না।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় ফিলিস্তিনের স্বাধীনতা আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। সেদিন থেকেই গাজায় নির্বিচার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী।

Also Read: এবার শরণার্থীশিবিরে হত্যাযজ্ঞ

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ৭ অক্টোবর থেকে চলা ইসরায়েলি হামলায় ৮ হাজার ৭৯৬ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাঁদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।

ইসরায়েল জানিয়েছে, হামাসের হামলায় ১ হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন।

Also Read: গাজায় ‘গণহত্যার’ প্রতিবাদে জাতিসংঘ কর্মকর্তার পদত্যাগ