Thank you for trying Sticky AMP!!

গাজা এখন দুই ভাগে বিভক্ত: ইসরায়েলি বাহিনী

ইসরায়েলের হামলায় ক্ষতিগ্রস্ত হয়েছে গাড়ি। বিকল্প না থাকায় সেই ভাঙাচোরা গাড়িতে চেপে গাজা সিটি থেকে নিরাপদ জায়গায় পালিয়ে যাচ্ছে এক ফিলিস্তিনি পরিবার

প্রায় এক মাস ধরে চলা সংঘাতে ফিলিস্তিনের গাজা উপত্যকাকে কার্যত দুই ভাগ করে ফেলেছে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র দানিয়েল হাগারি গতকাল রোববার এ তথ্য জানিয়েছেন।

দানিয়েল বলেন, গাজা সিটিকে চারপাশ থেকে ঘিরে রেখেছে ইসরায়েলি বাহিনী। এর মধ্য দিয়ে গাজা এখন উত্তর ও দক্ষিণ—দুই ভাগে ভাগ হয়ে গেছে।

গতকালই ফিলিস্তিনের অধিকৃত পশ্চিম তীর, ইরাক ও সাইপ্রাসে সফর করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। সফরকালে তিনি গাজায় মানবিক সহায়তা দেওয়ার কৌশল নিয়ে আলোচনা করেন। ব্লিঙ্কেনের এ সফরের পরপরই ইসরায়েলি বাহিনীর পক্ষ থেকে গাজাকে বিভক্ত করার কথা জানানো হলো।

Also Read: হিজবুল্লাহ কারা, তারা কি ইসরায়েলের সঙ্গে যুদ্ধে জড়াবে

গাজায় ইসরায়েলি বাহিনী ‘গণহত্যা’ চালাচ্ছে বলে মন্তব্য করে ফিলিস্তিনের প্রেসিডেন্ট এর নিন্দা জানিয়েছেন। প্রায় এক মাস ধরে চলা সংঘাতে গাজায় ইতিমধ্যে অন্তত ৯ হাজার ৭৭০ জনের প্রাণ গেছে। হামাস–অধ্যুষিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

অবরুদ্ধ গাজায় দেখা দিয়েছে চরম মানবিক সংকট। পাশাপাশি চলছে একের পর এক হামলা। ইসরায়েলি বোমার আঘাত থেকে বিদ্যালয়, হাসপাতাল, অ্যাম্বুলেন্স, শরণার্থীশিবির—কিছুই বাদ যাচ্ছে না। সংঘাত শুরুর পর গাজায় তৃতীয়বারের মতো ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

Also Read: গাজায় যুদ্ধবিরতি নিয়ে দুই মেরুতে যুক্তরাষ্ট্র ও আরব বিশ্ব

সংঘাত বন্ধ করা ও মানবিক কারণে যুদ্ধবিরতি কার্যকরের জন্য ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর ওপর চাপ প্রয়োগ করছে বিশ্ব সম্প্রদায়। কিন্তু নেতানিয়াহু জানিয়েছেন, গত ৭ অক্টোবরের হামলার সময় হামাস যেসব ব্যক্তিকে আটক ও জিম্মি করেছে, তাঁদের মুক্তি নিশ্চিত না করা পর্যন্ত যুদ্ধবিরতির পরিকল্পনা ইসরায়েলের নেই।

Also Read: গাজার সবাইকে মারতে পারমাণবিক বোমা হামলাও বিবেচনার পক্ষে ইসরায়েলি মন্ত্রী