Thank you for trying Sticky AMP!!

সীমান্ত এলাকায় ইসরায়েলের হামলার পর ধোঁয়া উড়তে দেখা যায়। ১৮ নভেম্বর, লেবাননের দক্ষিণাঞ্চলের তাইর হারফা এলাকায়

দক্ষিণ লেবাননে ইসরায়েল–হিজবুল্লাহ সংঘাত, নিহত ৩

লেবাননের দক্ষিণাঞ্চলের সীমান্ত এলাকায় হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের সেনাদের সংঘাতের ঘটনা ঘটেছে। এতে নিহত হয়েছেন তিনজন। তাঁদের মধ্যে একজন হিজবুল্লাহর সদস্য।

গতকাল শুক্রবার সংঘাতের এ ঘটনা ঘটে বলে লেবাননের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের প্রতিবেদনে জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ইসরায়েলের সেনারা ওই এলাকায় গোলা নিক্ষেপ করেছে।

Also Read: যুদ্ধবিরতির পরেই আবার হামলা, গাজায় নিহত ১৮৪

গাজায় ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের সঙ্গে ইসরায়েলের লড়াই চলছে। হামাসের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত লেবাননের শিয়াপন্থী হিজবুল্লাহ। ইরান এ সংগঠনকে সহায়তা দিয়ে থাকে বলে অভিযোগ পশ্চিমাদের।

হিজবুল্লাহর পক্ষ থেকে বলা হয়েছে, গতকাল তাদের যোদ্ধারা সীমান্ত এলাকায় ইসরায়েলি সেনাদের ওপর একাধিক হামলা চালিয়েছে। মূলত গাজায় ফিলিস্তিনিদের পক্ষে সমর্থন জানানোর উদ্দেশ্যে এসব হামলা চালানো হয়।

এর বিপরীতে ইসরায়েল দাবি করেছে, হিজবুল্লাহর ছোড়া দুটি রকেট তারা ধ্বংস করেছে। উত্তর ইসরায়েলের কয়েকটি শহরে সতর্কতা সাইরেন বাজানো হয়। ওই সময় মানুষজন নিরাপদ জায়গায় আশ্রয় নিয়েছিলেন।

Also Read: ইসরায়েল নীতি নিয়ে রাজনৈতিকভাবে বেকায়দায় বাইডেন

এদিকে লেবাননের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবর, ইসরায়েলের গোলাবর্ষণে সীমান্তসংলগ্ন হোউলা শহরে দুজন এবং জেববায়ান গ্রামে একজন নিহত হয়েছেন। হোউলায় নিহত দুজন মা–ছেলে। তাঁরা দুজনই বেসামরিক নাগরিক। আর জেববায়ানে নিহত ব্যক্তি হিজবুল্লাহর সদস্য।

৭ অক্টোবর থেকে হামাসের সঙ্গে সংঘাত চলছে ইসরায়েলের। ফিলিস্তিনি ভূখণ্ডটিতে নির্বিচার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি সেনারা। এর মধ্যে লেবাননের সীমান্ত এলাকাতেও উত্তেজনা ছড়িয়েছে। ওই এলাকায় হিজবুল্লাহর সঙ্গেও ইসরায়েলের থেকে থেকে লড়াইয়ের খবর জানা গেছে।

Also Read: ইসরায়েলি হামলায় গাজার ৬০ শতাংশ বাড়িঘর ধ্বংস হয়েছে