Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: দক্ষিণ আফ্রিকায় গ্রেপ্তার হন মহাত্মা গান্ধী

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ৬ নভেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

মহাত্মা গান্ধীর প্রতিকৃতি

ভারতের স্বাধীনতা সংগ্রামের অবিসংবাদিত নেতা মোহনদাস করমচাঁদ গান্ধী। মহাত্মা গান্ধী নামে তিনি পরিচিত। ব্রিটিশদের বিরুদ্ধে অহিংস আন্দোলন করা এবং ভারতীয় উপমহাদেশ থেকে ব্রিটিশ সাম্রাজ্যবাদী শক্তিকে বিদায় করতে তাঁর ভূমিকা অগ্রগণ্য।
তরুণ বয়সে গান্ধী দক্ষিণ আফ্রিকায় ছিলেন। সেখানে খনিশ্রমিকদের ওপর করারোপের প্রতিবাদে আন্দোলন করেন তিনি। ১৯১৩ সালের ৬ নভেম্বর হাজারো ভারতীয় খনিশ্রমিক ও তাঁদের পরিবারের সদস্যদের নিয়ে শান্তিপূর্ণ মিছিল বের করেন গান্ধী। এর ফলে গ্রেপ্তার হন তিনি, তবে তাঁর দাবি মেনে নিতে বাধ্য হয় দক্ষিণ আফ্রিকার সরকার। বাতিল করা হয় শ্রমিকদের ওপর আরোপ করা কর।

Also Read: ইতিহাসের এই দিনে: ৭০০ কোটির ঘর ছোঁয় বিশ্বের জনসংখ্যা

আমেরিকান ফুটবলের যাত্রা

যুক্তরাষ্ট্রের নিউ জার্সি অঙ্গরাজ্যে ১৮৬৯ সালের এই দিনে নতুন একটি খেলার প্রচলন হয়। স্থানীয় প্রিন্সটন ও রটজার্স ক্লাবের মধ্যে অনুষ্ঠিত খেলাটি আমেরিকান ফুটবল নামে পরিচিত। আদতে এটি ফুটবল ও রাগবির মিশেল।

Also Read: ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

সাড়ে ৩ লাখ মানুষের বিক্ষোভ

সময়টা ১৯৭৫ সালের ৬ নভেম্বর। মরক্কোয় প্রায় সাড়ে তিন লাখ মানুষ রাজপথে নেমে বিক্ষোভ করেন। ইতিহাসে এটা সবুজ মিছিল বা গ্রিনমার্চ নামে পরিচিত। তাঁরা মরক্কোর সীমানা পেরিয়ে স্পেনের উপনিবেশিক শক্তি–অধ্যুষিত সাহারা অঞ্চলে প্রবেশ করে সেই এলাকা ফিরিয়ে দেওয়ার দাবি তোলেন।

Also Read: ইতিহাসের এই দিনে: পানির নিচে প্রথম রেল টানেল চালু

এমা স্টোনের জন্মদিন

অভিনয়শিল্পী এমা স্টোন

জনপ্রিয় মার্কিন অভিনয়শিল্পী এমা স্টোন। আজ এই তারকার জন্মদিন। ১৯৮৮ সালের ৬ নভেম্বর এমার জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: চাঁদের অন্ধকার অংশের ছবি প্রকাশ

Also Read: ইতিহাসের এই দিনে: জন্ম নেন ফুটবলের জাদুকর