Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: ইউরেনাস আবিষ্কার

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৩ মার্চ। চলুন দেখি, বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

শিল্পীর কল্পনায় সৌরজগৎ

সময়টা ১৭৮১ সালের ১৩ মার্চ, ব্রিটিশ জ্যোতির্বিদ উইলিয়াম হার্শচেল নতুন একটি গ্রহ আবিষ্কার করেন। নক্ষত্র পর্যবেক্ষণ করতে গিয়ে সৌরজগতের দূরবর্তী অংশে এ গ্রহের সন্ধান পান তিনি। নাম দেন ইউরেনাস।

Also Read: ইতিহাসের এই দিনে: চুরি হওয়া ‘মোনালিসা’ উদ্ধার

ছড়িয়ে পড়ে ‘মার্চ বিপ্লব’

১৮৪৮ সালের ১৩ মার্চ ইউরোপজুড়ে ছড়িয়ে পড়ে আলোচিত মার্চ বিপ্লব। এর শুরুটা যদিও অস্ট্রিয়ার ভিয়েনা শহর থেকে। রাজনৈতিক পটপরিবর্তনের দাবিতে হাজারো মানুষ রাজপথে নেমে বিক্ষোভ করেন। এর জেরে অস্ট্রিয়ার অজনপ্রিয় চ্যান্সেলর যুবরাজ মেটারনিচ পদত্যাগ করেন।

Also Read: ইতিহাসের এই দিনে: কার্যকর হয় ভারতের সংবিধান

প্রতিষ্ঠা পায় কেজিবি

সাবেক সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবি

সাবেক সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবি। ১৯৫৪ সালের ১৩ মার্চ সংস্থাটি প্রতিষ্ঠা করা হয়। পরবর্তী সময়ে গোপন তথ্য সংগ্রহে বিশ্বের অন্যতম কার্যকর একটি সংগঠনে পরিণত হয় কেজিবি।

Also Read: ইতিহাসের এই দিনে: শুরু হয় উপসাগরীয় যুদ্ধ

চালু হয় শেইকান টানেল

জাপানের হোনশু ও হোক্কাইডোর মধ্যে সংযোগকারী রেল টানেল শেইকান। সমুদ্রের তলদেশ দিয়ে ৫৪ কিলোমিটার দীর্ঘ এ টানেল ১৯৮৮ সালের ১৩ মার্চ চালু করা হয়।

Also Read: ইতিহাসের এই দিনে: ‘ভুতুড়ে’ জাহাজের খোঁজ

অক্সিজেনের আবিষ্কারকের জন্মদিন

ব্রিটিশ রসায়নবিদ জোসেফ প্রিসলি গুরুত্বপূর্ণ অনেক গ্যাস আবিষ্কারের জন্য খ্যাত। এর মধ্যে অক্সিজেনও রয়েছে। আজ তাঁর জন্মদিন। ১৭৩৩ সালের আজকের দিনে প্রিসলির জন্ম।

Also Read: ইতিহাসের এই দিনে: সিংহাসনে বসেন রানি প্রথম এলিজাবেথ