Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: পরীক্ষামূলকভাবে বিগ বেন চালু

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৩ নভেম্বর। চলুন দেখি, বিশ্বে এদিন কী বড় বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

লন্ডনের আইকনিক স্থাপনা বিগ বেন

যুক্তরাজ্যের লন্ডনের প্রাণকেন্দ্রে ঐতিহাসিক পার্লামেন্ট ভবনের পাশে টেমসের তীরে বিগ বেন ঘড়ি পর্যটকদের আকর্ষণের কেন্দ্র থাকে। ১৮৫৬ সালের ১৩ নভেম্বর পরীক্ষামূলকভাবে চালু হয় বিগ বেন।

Also Read: ইতিহাসের এই দিনে: মাইক্রোওয়েভ ওভেন আবিষ্কার

প্রথমবার কৃত্রিম তুষারপাত

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যে ১৯৪৬ সালের আজকের দিনে প্রথমবারের মতো কৃত্রিম তুষার বানানো হয়। পরে উড়োজাহাজে করে নিয়ে সেই তুষার ছাড়া হয় আকাশে, মেঘের মধ্যে। কিন্তু বৃষ্টি হয়ে ঝরে পড়ার আগেই সেই তুষার মিলিয়ে যায়।

Also Read: ইতিহাসের এই দিনে: বিশ্বের সবচেয়ে পুরোনো ঘড়ি নির্মাণ

ভয়াবহ অগ্ন্যুৎপাত, শহর ধ্বংস

ঘটনাটি ১৯৮৫ সালের ১৩ নভেম্বর, কলম্বিয়ায়। ওই দিন ভয়াবহ অগ্ন্যুৎপাতে দেশটির আরমেরো শহর ধ্বংস হয়ে যায়। প্রাণ যায় প্রায় ২৫ হাজার মানুষের। আধুনিক বিশ্বের আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে এত বেশি প্রাণহানি খুব একটা দেখা যায়নি।

Also Read: ইতিহাসের এই দিনে: শেষ হয় প্রথম বিশ্বযুদ্ধ

মুক্তি পান অং সান সু চি

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি

মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি। জীবনের বেশির ভাগ সময় হয় কারাবন্দী নয়তো গৃহবন্দী কাটাতে হয়েছে তাঁকে। ২০১০ সালের এই দিনে টানা সাত বছর ধরে গৃহবন্দী থাকার পর মুক্তি পান শান্তিতে নোবেলজয়ী সু চি। যদিও মিয়ানমারে জান্তার অভ্যুত্থানের পর এখন আবারও জেলবন্দী জীবন কাটাতে হচ্ছে তাঁকে।

Also Read: ইতিহাসের এই দিনে: চাঁদের অন্ধকার অংশের ছবি প্রকাশ

Also Read: ইতিহাসের এই দিনে: মহাকাশে প্রথম সেলফি