Thank you for trying Sticky AMP!!

ইউনিসেফ

একনজর: সারা দিন বিশ্বে কী হলো আজ

আজ ৮ মার্চ শুক্রবার। আজ বিশ্বে যুক্তরাষ্ট্র, ইউক্রেন, নাইজেরিয়া, কানাডাসহ বিশ্বের কিছু উল্লেখযোগ্য খবর একনজরে দেখে নেওয়া যাক।

বিভিন্ন কারণে যৌনাঙ্গচ্ছেদের শিকার হয়েও বেঁচে আছেন—বিশ্বে এমন নারীর সংখ্যা ২৩ কোটির বেশি। কিছু দেশে এ চর্চা রোধে অগ্রগতি হলেও ২০১৬ সালের পর অঙ্গচ্ছেদের শিকার নারীর সংখ্যা ১৫ শতাংশ বেড়েছে। আজ ৮ মার্চ (শুক্রবার) আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতিসংঘের আন্তর্জাতিক শিশু তহবিল ইউনিসেফের প্রকাশ করা এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

টাইম সাময়িকীর বর্ষসেরা নারীরা

আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে ২০২৪ সালের বর্ষসেরা নারীদের একটি তালিকা প্রকাশ করেছে বিশ্বখ্যাত টাইম সাময়িকী। ‘উইমেন অব দ্য ইয়ার’ বা বর্ষসেরা নারী ব্যক্তিত্বের এ তালিকায় ১২ জনের নাম রয়েছে। তালিকায় রয়েছে ফিলিস্তিনে স্থায়ী শান্তির জন্য কাজ করা ইসরায়েলি ও ফিলিস্তিনি নারীদের নাম।

নাইজেরিয়ায় গত বছর থেকে শিশুদের গণহারে অপহরণের ঘটনা কমতে দেখা গিয়েছিল

এদিকে নাইজেরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলীয় কুরিগা শহরের দুটি স্কুল থেকে ২৮০ জনের বেশি শিক্ষক-শিক্ষার্থীকে অপহরণ করেছে বন্দুকধারীরা। স্থানীয় কর্মকর্তারা খবরটি নিশ্চিত করেছেন। প্রত্যক্ষদর্শীর ভাষ্য, নাইজেরিয়ার স্থানীয় সময় বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টার দিকে স্কুল প্রাঙ্গণে অ্যাসেম্বলি চলার সময় মোটরসাইকেলে করে কয়েকজন বন্দুকধারী সেখানে ঢুকে পড়ে।

হত্যাকাণ্ড সংঘটিত হওয়া বাড়িটি ঘিরে রেখেছে পুলিশ

কানাডার রাজধানী অটোয়ায় ছুরি হামলায় চার শিশুসন্তানসহ এক মা নিহত হয়েছেন। এ ঘটনায় ওই পরিবারের পরিচিত আরও একজন নিহত হন। হামলার ঘটনায় শিশুদের বাবাও আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। বুধবার দিনের শেষ দিকে অটোয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহরতলি বারহাভেনে এ হত্যাকাণ্ড ঘটেছে বলে বৃহস্পতিবার জানিয়েছে পুলিশ।

ইউক্রেনের এক সেনা ড্রোন উৎক্ষেপণ করছেন। গত নভেম্বরে বাখমুত শহর থেকে তোলা

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে ১০ হাজার ড্রোন দেওয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। দেশটির প্রতিরক্ষামন্ত্রী গ্রান্ট শ্যাপসের কিয়েভ সফরকালে বৃহস্পতিবার ব্রিটিশ সরকারের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়েছে। যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, অত্যাধুনিক ড্রোন তৈরিতে আরও ১২৫ মিলিয়ন (সাড়ে ১২ কোটি) পাউন্ড ব্যয় করছে দেশটি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণ দেন

ঘরে-বাইরে গণতন্ত্র আক্রমণের মুখে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। মার্কিন প্রেসিডেন্টের বার্ষিক ‘স্টেট অব দ্য ইউনিয়ন’ ভাষণে বাইডেন এই মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের যৌথ অধিবেশনে বাইডেন এই ভাষণ দেন। বাইডেন তৃতীয়বারের মতো এই ভাষণ দিলেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

ভারতে বিশেষ করে নারীদের আর্থিক বোঝা লাঘবে রান্নায় ব্যবহৃত তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) সিলিন্ডারের দাম ১০০ রুপি কমানোর ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার (৮ মার্চ) আন্তর্জাতিক নারী দিবস। দিবসটিতে এই ‘উপহার’ঘোষণা দিলেন ভারতের প্রধানমন্ত্রী

রুপার্ট মারডক

এদিকে ৯২ বছর বয়সী মিডিয়া মোগল ও ধনকুবের রুপার্ট মারডকের সঙ্গে তাঁর প্রেমিকা এলেনা জুকোভার বাগ্‌দান হয়েছে। রুপার্ট মারডকের কর্মকর্তারা খবরটি নিশ্চিত করেছেন।