Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রে অ্যান্টার্কটিকার চেয়েও শীত, ৭ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রের শিকাগোসহ কোথাও কোথাও তাপমাত্রা মাইনাস ৪০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যে প্রচণ্ড তুষারপাতে কমপক্ষে সাতজনের মৃত্যু হয়েছে। শিকাগোতে তাপমাত্রা মাইনাস ৩০ ডিগ্রিতে পৌঁছেছে। শীতলতম অ্যান্টার্কটিকা মহাদেশের কিছু অংশের চেয়েও এটি বেশি শীতল। নর্থ ডাকোটায় তাপমাত্রা শূন্যের নিচে ৩৭ ডিগ্রি।

স্থানীয় সময় গতকাল বুধবার সারা দিন ধরে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে বরফ পড়েছে। গ্রেট লেকস থেকে নিউ ইংল্যান্ড পর্যন্ত তুষারপাত হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, উইসকনসিন অঙ্গরাজ্যে ২৪ ইঞ্চিরও বেশি বরফ পড়তে পারে। ইলিনয়ে ৬ ইঞ্চি পড়তে পারে।

মধ্যপশ্চিমাঞ্চলীয় উইসকনসিন, মিশিগান ও ইলিনয়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ইলিনয়ের জাতীয় দুর্যোগ সংস্থার আবহাওয়াবিদ রিকি ক্যাস্ত্রো বলেন, এবারের বরফ ইতিহাস তৈরি করবে। এই সপ্তাহের শেষে তাপমাত্রা মাইনাস ২৮ ডিগ্রি সেলসিয়াস হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গতকাল মিশিগানে দুজন বাসিন্দাকে মৃত অবস্থায় খুঁজে পাওয়া গেছে। গত মঙ্গলবার উইকনসিনের মিলওয়াইউকিতে ৫৫ বছরের এক ব্যক্তিকে বরফে জমে গিয়ে মৃত অবস্থায় পাওয়া যায়। ইলিনয়েসে ৮২ বছরের এক ব্যক্তি বাড়ির বাইরে শীতের কারণে মারা যান। এর আগের দিন গত সোমবার শিকাগোর কাছে বরফে জমে ও ঠান্ডায় ৭৫ বছরের এক ব্যক্তির মৃত্যু হয়। ইন্ডিয়ানাতে এক দম্পতি বরফে জমে যাওয়া রাস্তায় পড়ে গিয়ে নিহত হন।

গ্রেট প্লেইনস ও মিডওয়েস্টের ১০টি অঙ্গরাজ্যে চিঠিপত্র ডেলিভারি স্থগিত করে দিয়েছে যুক্তরাষ্ট্রের পোস্টাল সার্ভিস। শতাধিক স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হয়েছে।

গবাদিপশু নিয়েও বিপাকে পড়েছে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ। মুরগির বাচ্চাদের রক্ষার জন্য বরফের ঘর ইগলু তৈরি করা হয়েছে। নর্থ ডাকোটায় গরু-ছাগল আবদ্ধ ঘরে রাখা হয়েছে।

শিকাগোয় দেড় হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। ট্রেন চলাচলেও বিঘ্ন ঘটেছে।

লিংকন পার্ক জু বন্ধ করে দেওয়া হয়েছে। বেশ কিছু কফির দোকার ও স্থানীয় ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়েছে।