Thank you for trying Sticky AMP!!

চ্যাটজিপিটির উদ্ভাবক চাকরি খোয়ানোর পর পদ ছাড়লেন ওপেনএআইয়ের প্রেসিডেন্ট

গ্রেগ ব্রোকম্যান

আলোচিত চ্যাটজিপিটি উদ্ভাবনকারী প্রতিষ্ঠান ওপেনএআইয়ে নাটকীয়তা চলছে। প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) স্যাম অল্টম্যানকে চাকরিচ্যুত করার পরই পদ ছাড়ার ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির প্রেসিডেন্ট ও সহপ্রতিষ্ঠাতা গ্রেগ ব্রোকম্যান।

গ্রেগ ব্রোকম্যান এক্সে (সাবেক টুইটার) একটি বিবৃতি পোস্ট করেছেন। এতে তিনি স্যাম অল্টম্যানের সঙ্গে কাটানো দারুণ সময়ের স্মৃতিচারণা করে লেখেন, ‘আট বছর আগে আমার অ্যাপার্টমেন্ট থেকে ওপেনএআইয়ের যাত্রা শুরু। ওই সময়ে আমরা একসঙ্গে দারুণ সময় কাটিয়েছি। আমি ওই সময়টা নিয়ে গর্বিত।’

Also Read: চাকরি হারালেন চ্যাটজিপিটির উদ্ভাবক ওপেনএআইয়ের সিইও

পোস্টে গ্রেগ আরও লেখেন, ‘আমরা একসঙ্গে কঠিন ও সুন্দর সময় পার করেছি। নানা কারণ থাকার পরও স্যামকে চাকরি থেকে বাদ দেওয়াটা খুবই অস্বাভাবিক। আজকের খবরের ভিত্তিতে বলছি, আমি চাকরি ছেড়ে দিচ্ছি।’

ওপেনএআইয়ের যাত্রা শুরু ২০১৫ সালে। তবে বছরখানেক আগে চ্যাটজিপিটি বাজারে ছেড়ে প্রযুক্তিজগতে খ্যাতি পায় প্রতিষ্ঠানটি। চ্যাটজিপিটি একটি শক্তিশালী মেশিন লার্নিং মডেল বা কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মাধ্যমে শেখার পদ্ধতি। ভাষা ইনপুট হিসেবে দিলে চ্যাটজিপিটি সেটি বুঝতে পারে এবং সেই কথার প্রতিক্রিয়াও জানাতে পারে।

Also Read: চ্যাটজিপিটি কী, কেন এটি বিস্ময়কর উদ্ভাবন

গতকাল শুক্রবার ওপেনএআইয়ের পরিচালনা পর্ষদ এক বিবৃতিতে সিইও স্যাম অল্টম্যানকে চাকরিচ্যুত করার কথা জানায়। বলা হয়, যথাযথ পর্যালোচনাপ্রক্রিয়া মেনে স্যামের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। স্যাম পরিচালনা পর্ষদের সঙ্গে খোলাখুলি যোগাযোগ করছিলেন না। একটা দূরত্ব জিইয়ে রেখেছিলেন, যা প্রতিষ্ঠান পরিচালনায় তাঁর সক্ষমতাকে বাধাগ্রস্ত করছিল।

Also Read: চ্যাটজিপিটি: এসেছে নতুন সংস্করণ চ্যাটজিপিটি–৪

Also Read: তদন্তের মুখে চ্যাটজিপিটি নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই