Thank you for trying Sticky AMP!!

ইলন মাস্কের রকেটে করে সস্ত্রীক চাঁদের চারপাশ ঘুরবেন টিটো

ডেনিস টিটো ও তাঁর স্ত্রী আকিকো স্টারশিপ রকেটের ফ্লাইটের জন্য ঘোষিত প্রথম ক্রু সদস্য।

যুক্তরাষ্ট্রভিত্তিক মহাকাশযান প্রস্তুতকারী সংস্থা স্পেসএক্স ঘোষণা করেছে, তাদের তৈরি স্টারশিপ রকেটে করে বিশ্বের প্রথম মহাকাশ পর্যটক ডেনিস টিটো ও তাঁর স্ত্রী আকিকো চাঁদের চারপাশ পরিভ্রমণে যেতে চুক্তিবদ্ধ হয়েছেন। স্পেসএক্সের তৈরি স্টারশিপ রকেটে করে তাঁদের সেখানে পাঠানো হবে। গত বুধবার স্পেসএক্স কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে। খবর রয়টার্সের।

প্রকৌশলী থেকে অর্থনৈতিক বিশ্লেষক হয়ে ওঠা ৮২ বছর বয়সী টিটো ২০০১ সালে রাশিয়ার সয়ুজ টিএম-৩২ মিশনে করে মহাকাশে যাওয়ার জন্য অর্থ পরিশোধ করেছিলেন। তখন আন্তর্জাতিক মহাকাশকেন্দ্রে প্রায় আট দিন অবস্থান করেছিলেন তিনি।

এটি হবে চন্দ্রপৃষ্ঠ ঘিরে স্পেসএক্সের স্টারশিপ রকেটের দ্বিতীয় বাণিজ্যিক ফ্লাইট। টিটো ও তাঁর স্ত্রী এ ফ্লাইটের জন্য ঘোষিত প্রথম ক্রু সদস্য। স্পেসএক্স ফ্লাইটের প্রায় সপ্তাহব্যাপী যাত্রায় রকেটটি চাঁদের ২০০ কিলোমিটারের মধ্যে চাঁদের পৃষ্ঠে অবতরণ না করেই এর চারপাশ ঘুরবে।

তবে স্টারশিপ রকেটটি কবে যাত্রা করবে, তা স্পেসএক্স এখনো ঘোষণা করেনি।

Also Read: যে যানে মঙ্গলে যাবেন ইলন মাস্ক

স্পেসএক্স প্রতিষ্ঠানটির মালিক টেসলাপ্রধান ইলন মাস্ক। চাঁদ ও মঙ্গলগ্রহে মানুষ ও মালামাল পরিবহনের লক্ষ্য নিয়ে স্টারশিপ রকেট পরিচালনা করেন মাস্ক। বিশ্বের শীর্ষ এ ধনী বলেছেন, আগামী মাসের শুরুর দিকে রকেটটিকে কক্ষপথে পাঠানোর পরিকল্পনা আছে।

Also Read: ইলন মাস্কের মহাকাশ থেকে ইন্টারনেট সেবায় আগ্রহী পাঁচ লাখ