Thank you for trying Sticky AMP!!

যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা

ইউক্রেনকে শিগগিরই প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিতে চায় যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সদর দপ্তর পেন্টাগন বলেছে, ইউক্রেনকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র ও অন্যান্য গোলাবারুদ তারা দ্রুত সরবরাহ করতে চায়। নতুন সামরিক সহায়তা প্যাকেজের অংশ হিসেবে এ সরবরাহ দেওয়া হবে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন গতকাল শুক্রবার এসব কথা বলেছেন। তিনি বলেন, এ ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের ৬০০ কোটি ডলার খরচ হবে। তবে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থার ব্যাটারি সরবরাহ করবে না যুক্তরাষ্ট্র।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, রাশিয়ার বিমান হামলার ক্রমবর্ধমান ঝুঁকি ঠেকাতে জরুরি ভিত্তিতে প্যাট্রিয়ট প্রয়োজন। তাঁর দাবি, এ মুহূর্তে জীবন বাঁচাতে এ ক্ষেপণাস্ত্রব্যবস্থা প্রয়োজন।

বিবিসিকে একটি সূত্র বলেছে, গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ছয় হাজার কোটি ডলার মূল্যের সহায়তা প্যাকেজের বিলে স্বাক্ষর করেছেন। এর মধ্য দিয়ে এটি আইনে পরিণত হয়েছে। এ সহায়তা প্যাকেজের অংশ হিসেবেই প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করা হবে।

এক সংবাদ সম্মেলনে অস্টিন বলেন, এযাবৎকালের সবচেয়ে বড় নিরাপত্তা সহায়তা প্যাকেজের প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র। ‘অবিলম্বে’ ইউক্রেনকে সরবরাহ পাঠাতে কার্যক্রম চলছে।

এ সহায়তার মধ্যে আছে আকাশ প্রতিরক্ষাসংক্রান্ত যুদ্ধাস্ত্র, ড্র্রোন প্রতিরোধকারী ব্যবস্থা ও গোলাবারুদ। তবে এ সহায়তা প্যাকেজের মধ্যে প্যাট্রিয়ট নেই।

অস্টিন বলেন, তাদের (ইউক্রেন) যে শুধু প্যাট্রিয়টই দরকার, তা নয়, তাদের হামলা প্রতিরোধকারী ব্যবস্থাসহ বিভিন্ন ধরনের ব্যবস্থা প্রয়োজন।

অস্টিন আরও বলেন, কিয়েভের জন্য শিগগিরই আরও বেশি করে ক্ষেপণাস্ত্রব্যবস্থা তৈরির ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী। অতিরিক্ত জিনিসগুলো সরবরাহের ব্যাপারে ইউরোপীয় সহযোগীদের সঙ্গে আলোচনা চলছে বলে জানান তিনি।