Thank you for trying Sticky AMP!!

পরীক্ষাগারে তৈরি মাংসের অনুমোদন দিল যুক্তরাষ্ট্র

বার্গারে দেওয়া আছে ল্যাবে তৈরি মাংস। এটি ২০০৫ সালে লন্ডনের একটি রেস্তোরাঁর

পরীক্ষাগারে বানানো মাংসের অনুমোদন দিয়ে দিল যুক্তরাষ্ট্র। পরীক্ষাগারে কোষ থেকে এ মাংস বানানো হয়েছে। সেই মাংস খাওয়ার উপযোগী বলে এ অনুমতি দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। গত বুধবার এ অনুমোদন দেওয়া হয়। প্রথমবারের মতো পরীক্ষাগারে তৈরি মাংস খাওয়ার অনুমোদন দিল যুক্তরাষ্ট্র।

আপসাইড ফুডস কোম্পানি জীবন্ত প্রাণী থেকে কোষ সংগ্রহ করে মুরগির মাংস তৈরি করেছে। জীবন্ত প্রাণীর কোষ ব্যবহার করে স্টেইনলেস-স্টিল ট্যাংকে এ মাংস খাওয়ার উপযোগী করে বানানো হয়েছে। এফডিএর অনুমোদনের পর এখন দেশটির কৃষি বিভাগের অনুমোদন পেলেই পরীক্ষাগারে তৈরি এ মাংস বাজারে আসবে। অর্থাৎ মার্কিন কৃষি বিভাগের আরেকটু পরীক্ষা-নিরীক্ষার পরই এ মাংস ভোক্তাদের কাছে বিক্রি করা সম্ভব হতে পারে।

এফডিএ কমিশনার রবার্ট এম ক্যালিফ এবং এফডিএর সেন্টার ফর ফুড সেফটি অ্যান্ড অ্যাপ্লায়েড নিউট্রিশনের পরিচালক সুসান মেইন বলেছেন, বিশ্ব একটি খাদ্যবিপ্লবের সম্মুখীন হতে হচ্ছে এবং এফডিএ খাদ্য সরবরাহে এসব উদ্ভাবনকে সমর্থন করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এফডিএ জানিয়েছে, আপসাইড ফুডসের দেওয়া তথ্য যাচাই-বাছাই করে বিবৃতি প্রকাশ করা হয়েছে।

আপসাইড ফুডস নামের একটি খাদ্যপ্রযুক্তি কোম্পানি পরীক্ষাগারে এ মাংস বানিয়েছে। এ কোম্পানির সদর দপ্তর ক্যালিফোর্নিয়ার বার্কলেতে। কোম্পানির প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী উমা ভালেতি বলেছেন, ‘আমরা অনেক সংশয়ের মধ্যে আপসাইডের যাত্রা শুরু করেছিলাম। কিন্তু এখন আমরা ইতিহাস গড়েছি। এফডিএ আমাদের পরীক্ষাগারে তৈরি মাংস খাওয়ার অনুমোদন দিয়েছে।’