Thank you for trying Sticky AMP!!

ইতিহাসের এই দিনে: ১৪০ দিনের রক্তক্ষয়ী যুদ্ধের সমাপ্তি

বিশ্বে প্রতিদিন নানা ঘটনা-দুর্ঘটনা ঘটে। উদ্ভাবন-উন্মোচন ঘটে অনেক কিছুর। জন্ম ও মৃত্যু হয় অনেকের। রোজকার সব ঘটনা কি আমরা মনে রাখি? তবে কিছু বিষয় স্থায়ীভাবে দাগ কাটে মানুষের মনে, কিছু ঘটনা ইতিহাসের পাতায় উঠে যায়। তেমনই কিছু বিষয় নিয়ে আমাদের নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। আজ ১৮ নভেম্বর। চলুন দেখি বিশ্বে এদিন কী কী বড় ঘটনা ঘটেছিল। ‘অন দিস ডে: আ হিস্ট্রি অব দ্য ওয়ার্ল্ড ইন ৩৬৬ ডেজ’ বই থেকে অনুবাদ করেছেন অনিন্দ্য সাইমুম

প্রথম বিশ্বযুদ্ধের সময়ে অন্যতম রক্তক্ষয়ী সংঘাত ছিল ব্যাটল অব সোমি

১৯১৬ সালের ১৮ নভেম্বর। প্রথম বিশ্বযুদ্ধ চলছে। ১৪০ দিন ধরে জার্মান বাহিনীর সঙ্গে ব্রিটিশ ও ফরাসি বাহিনীর তুমুল যুদ্ধ হয়। ফ্রান্সের সোমি নদীর তীরবর্তী এলাকায় এ যুদ্ধ হওয়ায় ইতিহাসে তা ‘ব্যাটল অব সোমি’ নামে পরিচিত। ১৯১৬ সালের এই দিনে জার্মান বাহিনীর পরাজয়ে রক্তক্ষয়ী এ যুদ্ধের সমাপ্তি ঘটে। প্রথম বিশ্বযুদ্ধের সময় অন্যতম রক্তক্ষয়ী সংঘাত ধরা হয় একে। ১৪০ দিনের যুদ্ধে উভয় পক্ষে প্রাণ যায় ৩০ লাখের বেশি সেনার। আহত হন প্রায় ১০ লাখ সেনা।

নারীদের বিক্ষোভে হামলা

১৯১০ সালের ১৮ নভেম্বর। যুক্তরাজ্যের লন্ডনে ভোটের অধিকারের দাবিতে বিক্ষোভ করেন কয়েক শ নারী। হঠাৎ শান্তিপূর্ণ বিক্ষোভে হামলে পড়ে পুলিশ ও বিরোধীরা। পরবর্তী সময়ে সংবাদমাধ্যমে নারীদের এ বিক্ষোভ ‘ব্ল্যাক ফ্রাইডে প্রোটেস্ট’ নামে পরিচিতি পায়।

ফ্রান্সের বিরুদ্ধে হাইতিতে প্রতিরোধ

একসময় হাইতি ফ্রান্সের উপনিবেশ ছিল। ১৮০৩ সালের এই দিনে হাইতিবাসী ফ্রান্সের ঔপনিবেশিক শক্তির বিরুদ্ধে তুমুল প্রতিরোধ গড়ে তোলে। প্রতিরোধ-বিক্ষোভের মুখে পরবর্তী সময়ে হাইতি ছাড়ে ফ্রান্স। স্বাধীনতা অর্জন করে হাইতি।

মাইন ক্র্যাফট ভিডিও গেম

মুক্তি পায় মাইন ক্র্যাফট

মাইন ক্র্যাফট—একটি ভিডিও গেমের নাম। ২০১১ সালের এই দিনে গেমটি মুক্তি পায়। অল্প সময়ের মধ্যে জনপ্রিয় হয়ে ওঠে গেমটি। অনলাইন গেমের ইতিহাসে সবচেয়ে বেশি বিক্রি হওয়া গেম এটি।

ইতিহাসের এই দিনে: পরীক্ষামূলকভাবে বিগ বেন চালু
ইতিহাসের এই দিনে: সুয়েজ খালে চলল জাহাজ
ইতিহাসের এই দিনে: শেষ হয় প্রথম বিশ্বযুদ্ধ
ইতিহাসের এই দিনে: চাঁদের অন্ধকার অংশের ছবি প্রকাশ
ইতিহাসের এই দিনে: মহাকাশে প্রথম সেলফি