বিষয়

খালেদা জিয়া

খালেদা জিয়া বাংলাদেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির চেয়ারপারসন। পারিবারিক নাম খালেদা খানম, ডাক নাম পুতুল। তাঁর জন্ম ১৯৪৬ সালের আগস্ট ১৫ অবিভক্ত ভারতের জলপাইগুড়িতে। তাঁর আদিবাড়ি ফেনীর ফুলগাজী উপজেলায়। বাবার নাম ইস্কান্দর মজুমদার এবং মা বেগম তৈয়বা মজুমদার। তিন বোন ও দুই ভাইয়ের মধ্যে খালেদা জিয়া তৃতীয়।

খালেদা জিয়া বাংলাদেশের প্রথম নারী প্রধানমন্ত্রী। ১৯৯১ সালের সাধারণ নির্বাচনে জয়ী হয়ে তাঁর দল ক্ষমতায় আসে। ওই বছরই সংসদীয় সরকার পদ্ধতি প্রবর্তন হলে তিনি ৫ম সংসদে প্রধানমন্ত্রী হন। এরপর ১৯৯৬ সালে ১৫ ফেব্রুয়ারির নির্বাচনের পর এক মাসের জন্য ৬ষ্ঠ সংসদের প্রধানমন্ত্রী ছিলেন। ওই বছরে সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে হেরে যায় খালেদা জিয়ার দল বিএনপি। তিনি হল প্রধান বিরোধী দলীয় নেতা। ২০০১ সালে আবার প্রধানমন্ত্রী হিসেবে এবং ২০০৮ সালের নির্বাচনের পর বিরোধীদলীয় নেতা হন খালেদা জিয়া। ২০১৪ সালের নির্বাচন বর্জন করলে বিএনপি সংসদে প্রতিনিধিত্ব হারায়।

এর আগে ২০০৭ সালে তত্ত্ববাধায়ক সরকার এলে ওই বছরের ৩ সেপ্টেম্বর কারারুদ্ধ হন তিনি। পরে ২০০৮ সালের ১১ সেপ্টেম্বর জামিনে মুক্তি পান। বর্তমানে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ৫ বছরের সাজাপ্রাপ্ত হলে পুরান ঢাকার নাজিমউদ্দীন রোডের কারাগারে আছেন। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি কারাবন্দী হন তিনি।

খালেদা জিয়া ১৯৯১ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত চারটি সংসদ নির্বাচনে দেশের বিভিন্ন জেলার ১৮টি সংসদীয় আসন থেকে নির্বাচন করে সবকটিতেই জয়লাভ করেন।

যেভাবে রাজনীতিতে:

খালেদা জিয়া সাবেক সেনাপ্রধান ও রাষ্ট্রপতি জিয়াউর রহমানের স্ত্রী ছিলেন। ১৯৮১ সালে ৩০ এপ্রিল জিয়াউর রহমান চট্টগ্রামে সার্কিট হাউজে কিছু সেনা সদস্যের গুলিতে নিহত হন। স্বামীর মৃত্যুর পরই তিনি বিএনপির রাজনীতিতে যুক্ত হন। রাজনীতিতে আসার আগ পর্যন্ত খালেদা জিয়া একজন সাধারণ গৃহবধু ছিলেন।

খালেদা জিয়া ১৯৮২ সালে ৩ জানুয়ারি বিএনপিতে যোগ দেন। ১৯৮৩ সালের মার্চ মাসে তিনি বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান হন। ১৯৮৩ সালের ১ এপ্রিল দলের বর্ধিত সভায় তিনি প্রথম বক্তৃতা করেন। বিচারপতি সাত্তার অসুস্থ হয়ে পড়লে তিনি দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন হিসাবে দায়িত্ব পালন করেন। ১৯৮৪ সালের ১০ মে পার্টির চেয়ারপারসন নির্বাচিত হন। সেই থেকে এখন পর্যন্ত তিনি বিএনপির চেয়ারপারসন হিসেবে দায়িত্ব পালন করছেন।

১৯৮৩ সালে খালেদা জিয়ার নেতৃত্বে সাত দলীয় ঐক্যজোট গঠিত হয়। একই সময় এরশাদের সামরিক শাসনের বিরুদ্ধে আন্দোলন শুরু হয়। বেগম জিয়া প্রথমে বিএনপিকে নিয়ে ১৯৮৩ এর সেপ্টেম্বর থেকে ৭ দলীয় ঐক্যজোটের মাধ্যমে এরশাদ বিরোধী আন্দোলন শুরু করেন।

খালেদা জিয়ার দুই ছেলে। বড় ছেলে তারেক রহমান বিএনপির জ্যেষ্ঠ ভাইস চেয়ারম্যান। বর্তমান খালেদা জিয়া জেলে থাকায় তারেক রহমান দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসনের দায়িত্ব পালন করছেন। তাঁর ছোট ছেলে আরাফাত রহমান কোকো ২০১৫ সালের ২৪ জানুয়ারি মালয়েশিয়াতে মারা যান।

 

কয়লাখনি দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২২ মার্চ

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাখনি দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া ও অন্য আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ২২ মার্চ দিন ধার্য করেছেন আদালত। আজ সোমবার ওই মামলার অভিযোগ গঠন ...

কয়লাখনি দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি ২২ মার্চ

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির সমাবেশ

খালেদা জিয়ার তৃতীয় কারাবন্দী দিবস উপলক্ষে বিএনপি জাতীয় প্রেসক্লাবের সামনে আজ এক সমাবেশের আয়োজন করে। সেখানে খালেদা জিয়ার মুক্তি চায় তারা।

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিএনপির সমাবেশ

নাইকো দুর্নীতি মামলায় খালেদার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পেছাল

নাইকো দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়েছে। ১৬ ফেব্রুয়ারি অভিযোগ গঠনের শুনানির নতুন তারিখ ধার্য করেছেন আদালত।

নাইকো দুর্নীতি মামলায় খালেদার বিরুদ্ধে  অভিযোগ গঠনের শুনানি পেছাল

মৌলবাদীদের পুনর্বাসন করেছে বিএনপি: তথ্যমন্ত্রী

বিএনপি মৌলবাদীদের পুনর্বাসন করেছে উল্লেখ করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, জিয়াউর রহমান এই পুনর্বাসনের কাজ করেছেন ও খালেদা জিয়া তার ধারাবাহিকতা বজায় রেখেছেন। মৌলবাদীরা এখন বিএনপির ক্রীড়নক হিসেবে ...

মৌলবাদীদের পুনর্বাসন করেছে বিএনপি: তথ্যমন্ত্রী

খালেদা জিয়া, বাবুনগরীর বিরুদ্ধে মামলা নিতে আবেদন

ভাস্কর্যবিরোধী ষড়যন্ত্রের অভিযোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ছয়জনের বিরুদ্ধে মানহানি মামলা নেওয়ার আবেদন করেছেন জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী

খালেদা জিয়া, বাবুনগরীর বিরুদ্ধে মামলা নিতে আবেদন

‘তারেক তারেক জিন্দাবাদ’ দিয়ে লাভ হবে না: জাফরুল্লাহ চৌধুরী

জাতীয় প্রেসক্লাবে শনিবার আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী এ কথা বলেন। ‘বিজয়ের ৪৯ বছর: জনতার গণতন্ত্র ও জনগণের ভোটাধিকার’ শীর্ষক ওই আলোচনা সভার ...

‘তারেক তারেক জিন্দাবাদ’ দিয়ে লাভ হবে না: জাফরুল্লাহ চৌধুরী

বিএনপির রাজনীতি

দলে খালেদা-তারেকের মতের অমিল

বিএনপিতে মা-ছেলের দ্বন্দ্ব চলছে—মাঝেমধ্যেই এমন আলোচনা শোনা যায়। নানা বিষয়ে মা খালেদা জিয়ার সঙ্গে ছেলে তারেক রহমানের মতের অমিলের কথাও দলের ভেতর আলোচনা আছে। আসলে পরিস্থিতি কী?

দলে খালেদা-তারেকের মতের অমিল

শ্রদ্ধাঞ্জলি

ব্যারিস্টার রফিক-উল হক: একটি সাক্ষাৎকার ও সেই সন্ধ্যার স্মৃতি

২০১৬ সালের ১৮ নভেম্বর নির্বাচন কমিশন পুনর্গঠনে বিএনপির ১৩ দফা প্রস্তাব রাজনীতিতে বিতর্ক ও আলোচনার খোরাক জোগায়। রাজনৈতিক অঙ্গন হয়ে উঠছিল সরগরম। সে প্রেক্ষিতে প্রথম আলো সদ্যপ্রয়াত ব্যারিস্টার রফিক-উল ...

ব্যারিস্টার রফিক–উল হক (জন্ম: ২ নভেম্বর ১৯৩৫ —মৃত্যু ২৪ অক্টোবর ২০২০)

নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি পেছাল

নাইকো দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানির জন্য আগামী ২৪ নভেম্বর নতুন তারিখ ধার্য করেছেন আদালত।আজ মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক শেখ হাফিজুর রহমান ...

নাইকো দুর্নীতি মামলার অভিযোগ গঠনের শুনানি পেছাল

মতামত

খালেদা ও বিএনপির ভবিষ্যৎ কি একই সুতায় বাঁধা

যুক্তরাষ্ট্রের মৌসুমি রাজনীতিতে চার বছর পর পর ঝোড়ো হাওয়া বইয়ে দেয় প্রেসিডেন্ট নির্বাচন। এ সময় দুনিয়াজুড়ে মানুষের আগ্রহ থাকে প্রেসিডেনশিয়াল ডিবেট নিয়ে, যেখানে প্রধান দুই প্রার্থী দ্বন্দ্বযুদ্ধে শামিল ...

খালেদা ও বিএনপির ভবিষ্যৎ কি একই সুতায় বাঁধা
আরও