গুগল

গুগল ইনকরপোরেটেড মার্কিন যুক্তরাষ্ট্রের ইন্টারনেট ও সফটওয়্যার সেবাদানকারী বহুজাতিক কোম্পানি। বিশেষভাবে তাদের গুগল সার্চ ইঞ্জিন, অনলাইন বিজ্ঞাপন সেবা ও ক্লাউড কম্পিউটিং সেবার জন্য এটি প্রসিদ্ধ। গুগলের আয়ের মূল উৎস বিজ্ঞাপন, যা ‘এডওয়ার্ডস’ প্রোগ্রামের মাধ্যমে পরিচালিত হয়। গুগলের প্রধান কার্যালয় ক্যালিফোর্নিয়ার মাউন্টেইন ভিউ শহরে। গুগলের মূল কাজ হলো ‘বিশ্বের সব তথ্য সন্নিবেশিত করে সবার জন্য সহজলভ্য করে দেওয়া’। গুগলের অপ্রাতিষ্ঠানিক স্লোগান হলো ‘Don't be evil’। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের দুজন পিএইচডি ছাত্র ল্যারি পেজ ও সের্গেই ব্রিন গুগলের প্রতিষ্ঠাতা।

১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর গুগল প্রথম ইনকরপোরেট প্রাইভেট কোম্পানি হিসেবে আত্মপ্রকাশ করে এবং প্রথম শেয়ার (আইপিও) বাজারে আসে ২০০৪ সালের ১৯ আগস্ট। ল্যারি পেজ, সের্গেই ব্রিন ও এরিক স্কমিট গুগলে ২০ বছরের (২০২৪ সাল পর্যন্ত) জন্য একসঙ্গে কাজ করতে একমত হন। ২০০৬ সালে গুগল মাউন্টেইন ভিউতে স্থানান্তরিত হয়।

গুগল শুধু সার্চ ইঞ্জিনই নয়, অনলাইন আরও নানা ধরনের সেবা, যেমন: জিমেইল (ই-মেইল সেবা), গুগল ডকস (অফিস সেবা), ইউটিউব (ভিডিও সেবা), গুগল ড্রাইভ (স্টোরেজ সেবা), গুগল প্লে স্টোর (অ্যান্ড্রয়েড অ্যাপস সেবা), গুগল ক্যালেন্ডার, গুগল ম্যাপস, গুগল ট্রান্সলেটর, ব্লগার, গুগল প্লাস (সামাজিক নেটওয়ার্কিং সেবা) প্রভৃতি ছাড়া আরও অনেক সেবা প্রদান করে থাকে। গুগলের পণ্য ইন্টারনেট ছাড়াও ডেস্কটপেও ব্যবহার হয়। যেমন: গুগল ক্রোম (ওয়েব ব্রাউজার), পিকাসা (ছবি সংগঠিত এবং সম্পাদন করার সফটওয়্যার) এবং গুগল হ্যাংআউট (ইনস্ট্যান্ট ম্যাসেজিং অ্যাপ্লিকেশন) প্রভৃতি। গুগল মোবাইল অপারেটিং সিস্টেমের জন্য অ্যান্ড্রয়েড এবং গুগল ক্রোম অপারেটিং সিস্টেমের জন্য ব্রাউজার অপারেটিং সিস্টেম, যা শুধু বিশেষ ল্যাপটপ ক্রোমবুকে পাওয়া যায়। গুগলের ইলেকট্রনিকস পণ্যের মধ্যে রয়েছে গুগল গ্লাস, গুগল পিক্সেল ২ (মোবাইল ফোন), গুগল পিক্সেল বুক, গুগল হোম (স্পিকার), গুগল ওয়াই-ফাই প্রভৃতি।

গুগলকে আমরা মূলত একটি সার্চ ইঞ্জিন হিসেবেই জানি। সময়ের সঙ্গে সঙ্গে নিত্যনতুন পণ্য ও সেবা তৈরি করে গুগল প্রতিনিয়ত নিজেদের আকার ও উপযোগিতা মানুষের কাছে বাড়িয়ে তুলতে সক্ষম হয়েছে। একই সঙ্গে নতুন কোম্পানি কিনে ও ভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারত্ব এবং বিজ্ঞাপন জগতে নিজেদের অবস্থান সুদৃঢ় করার মধ্য দিয়ে নিজকে বহুমুখী হিসেবে সমৃদ্ধ করেছে। ফলে তথ্য খোঁজার পাশাপাশি বর্তমানে ই-মেইল, সামাজিক নেটওয়ার্কিং, ভিডিও শেয়ারিং, অফিস প্রোডাকটিভিটি, ইলেকট্রনিকস পণ্য তৈরি, বিজ্ঞাপন প্রভৃতি বিষয়ে গুগলের সেবা রয়েছে।

বর্তমান বিশ্বে ইন্টারনেট ব্যবহার করে, কিন্তু গুগল সার্চ ইঞ্জিন ব্যবহার করে না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে ৯১ দশমিক ৬৩ শতাংশ (২০১৮, ফেব্রুয়ারি ) মানুষ গুগল ব্যবহার করে থাকে । গুগলের মূল আয়ের উৎস হলো বিজ্ঞাপন, যা থেকে গুগলের প্রায় ৯৯ শতাংশ আয় আসে। গুগল জানায়, ২০১৭ অর্থবছরে ৩১ দশমিক ৯১ বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে তারা।

 

গুগলকে যে কারণে সাড়ে ৩ কোটি ডলার জরিমানা

গুগল তার পরিষেবা গ্রহণে নির্দিষ্ট মূল্যের বিনিময়ে গ্রাহকদের বেশি সুবিধা দিচ্ছে বলে তুরস্কের অভিযোগ। ফলে সার্চ ইঞ্জিন পরিষেবায় অসমতা তৈরি করায় বিপুল অঙ্কের অর্থ জরিমানা করা হয়েছে টেক জায়ান্টটিকে। এ ...

 গুগলকে যে কারণে সাড়ে ৩ কোটি ডলার জরিমানা

দক্ষিণ-পূর্ব এশিয়ায় দ্রুতগতির ইন্টারনেট সংযোগ দেবে ফেসবুক ও গুগল

কেভিন সালভাদোরির মতে, উত্তর আমেরিকার সঙ্গে ইন্দোনেশিয়ার একাংশে এই প্রথম সরাসরি সংযোগ দেওয়া হচ্ছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ায় দ্রুতগতির ইন্টারনেট সংযোগ দেবে ফেসবুক ও গুগল

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গুগলের বিশেষ ডুডল

আজ ২৬ মার্চ, মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। গোটা জাতি আজ স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন করছে। এ উপলক্ষে বিশেষ ডুডল করেছে গুগল। হোম পেজে বিশেষ ডুডলের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা ...

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে গুগলের বিশেষ ডুডল

টিপস

অ্যান্ড্রয়েডে বারবার অ্যাপ বন্ধ হয়ে গেলে

সমাধান হিসেবে গুগল প্লে স্টোরে গিয়ে অ্যান্ড্রয়েড সিস্টেম ওয়েবভিউ এবং গুগল ক্রোম হালনাগাদ করার পরামর্শ দিয়েছে গুগল।

অ্যান্ড্রয়েডে বারবার অ্যাপ বন্ধ হয়ে গেলে

নতুন কার্যালয়গুলোতে ১০ হাজার কর্মী নেবে গুগল

যুক্তরাষ্ট্রে এ বছরেই ৭০০ কোটি ডলার ব্যয়ে নতুন কার্যালয় এবং ডেটা সেন্টার চালু করার পরিকল্পনা গুগলের। এতে অন্তত ১০ হাজার পূর্ণকালীন কর্মসংস্থান সৃষ্টি হবে।

নতুন কার্যালয়গুলোতে ১০ হাজার কর্মী নেবে গুগল

ইনকগনিটো মোডেও গুগলের তথ্য সংগ্রহ, ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি

বিচারক রায় দিয়েছেন, প্রাইভেট ব্রাউজিং মোডে থাকার সময় ব্যবহারকারীকে না জানিয়ে তথ্য সংগ্রহের পথ খোলা রেখেছে গুগল।

ইনকগনিটো মোডেও গুগলের তথ্য সংগ্রহ, ৫০০ কোটি ডলার ক্ষতিপূরণ দাবি

করোনায় যেভাবে তাঁদের আঙুল ফুলে কলাগাছ

২০২০ সালে প্রযুক্তি খাতের শীর্ষ ৯ মার্কিন ধনীর সম্পদ বেড়েছে ৩৬ হাজার কোটি ডলার। সবচেয়ে বেড়েছে টেসলা-প্রধান ইলন মাস্কের সম্পদ।

করোনায় যেভাবে তাঁদের আঙুল ফুলে কলাগাছ

সংবাদ নিয়ে প্রকাশ্য দ্বন্দ্বে গুগল-মাইক্রোসফট

সংবাদের ওপর বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর প্রভাব নিয়ে যুক্তরাষ্ট্রের কংগ্রেসের শুনানির আগে প্রকাশ্যে বিরোধে জড়িয়েছে গুগল ও মাইক্রোসফট। বিজ্ঞাপনে গুগলের আধিপত্যকে লক্ষ্য করে মাইক্রোসফট বলেছে, প্রযুক্তি ...

সংবাদ নিয়ে প্রকাশ্য দ্বন্দ্বে গুগল-মাইক্রোসফট

আসছে বাজেট ২০২১–২২

গুগল–আমাজন কর দিতে চায়

গুগল ও আমাজনের মতো বিশ্বখ্যাত কোম্পানিগুলোকে বাংলাদেশে কর পরিশোধের ভালো ব্যবস্থা তৈরি করে দেওয়ার আহ্বান জানিয়েছে প্রাইসওয়াটারহাউসকুপারস (পিডব্লিউসি) বাংলাদেশ। কারণ, প্রতিষ্ঠানগুলো এ দেশে ব্যবসাও করতে ...

গুগল–আমাজন কর দিতে চায়

বাইডেন প্রশাসনে গুগল-ফেসবুকের সমালোচক

গুগল-ফেসবুকের মতো বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর আকার ও ক্ষমতার অন্যতম সমালোচক টিম উ যোগ দিচ্ছেন বাইডেন প্রশাসনে।

বাইডেন প্রশাসনে গুগল-ফেসবুকের সমালোচক
আরও