বিয়ে

‘যার বিয়ে তার খোঁজ নাই, পাড়াপড়শির ঘুম নাই’। শুনতে যেমনই হোক, এটাই বাস্তব এবং স্বাভাবিকও। কারণ, বিয়ে দুজন মানুষকে এক করলেও তা মূলত একটি সামাজিক স্বীকৃতি। সমাজের ক্ষুদ্রতম একক পরিবার গঠনের স্বীকৃত পদ্ধতি বিয়ে। যে দেশ বা যে সমাজই হোক না কেন, প্রাচীন এ প্রথাই এখনো পরিবার গঠনের মূল ভিত্তি হিসেবে বিবেচিত। ফলে বিয়েকে কেন্দ্র করে পাড়াপড়শিদের ঘুম হারাম হওয়াটা অস্বাভাবিক নয়।
বাংলায় ‘বিয়ে’ শব্দটি এসেছে ‘বিবাহ’ থেকে। এখনো বিয়ের কার্ডে হামেশাই দেখা যায় ‘শুভ বিবাহ’ শব্দযুগল। কথা হচ্ছে, এই ‘বিবাহ’ শব্দের অর্থ কী? এর অনুসন্ধান থেকে কি প্রথার খোঁজ মিলতে পারে? দেখাই যাক। ‘বিবাহ’ শব্দটি গঠিত হয়েছে বি-পূর্বক বহ্ ধাতু ঘঞ্–এর সমন্বয়ে। শব্দটির এই মূলের দিকে তাকালে বোঝা যায়, কাউকে বহন করে আনাকেই বিবাহ বলে। তবে এমন ব্যাখ্যায় বিপদ অনিবার্য। কারণ, মোটাদাগে অর্থটিকে গ্রহণ করলে এমন অনেক কিছুর সঙ্গেই আমাদের ‘বিবাহ’ সম্পাদন হয়ে যেতে পারে, যা আদতে প্রয়োগমূল্য রাখে না।

 

আলিয়া–রণবীরও উড়াল দিলেন মালদ্বীপে

মুম্বাই এয়ারপোর্টে সোমবার সকালে দেখা মিলল এই দুই বলিউড তারকার। আলিয়ার পরনে সাদা প্যান্ট, হলুদ টপস আর সাদা শার্ট। সঙ্গে মাস্ক আর কালো সানগ্লাস।

আলিয়া–রণবীরও উড়াল দিলেন মালদ্বীপে

রম্য গল্প

যে কারণে ১০ দিনে একবার শেভ করব বলে ঠিক করলাম

শুক্রবার ছুটির দিন তানিয়া এল ছেলে দেখতে। সরাসরি বাসায়। এই জীবনে আরও কত–কী দেখতে হবে...

যে কারণে ১০ দিনে একবার শেভ করব বলে ঠিক করলাম

সব সময় ভেবেছি, আমাকে ঘুরে দাঁড়াতে হবে

এ সময়ে আসলে নিজেকেই ঘুরে দাঁড়াতে হয়, তাহলে আর মনে হবে না যে আমার জীবন বিফলে গেল বা আমার সঙ্গেই কেন এমন হয় বা এগুলো কি আমার প্রাপ্য ছিল! এসব ভাবনা আসে

সাজিয়া সুলতানা পুতুল

বছরের শেষ দিনে বিয়ের খবর জানালেন পুতুল

সুখী দাম্পত্য জীবনের প্রত‍্যাশায় পুতুল লিখেছেন, ‘বিবাহিত জীবনের দুর্গম পথ পাড়ি দেওয়ার মতো বলিষ্ঠ পথিক যেন হয়ে উঠতে পারি। সুরের বন্ধন আত্মার বন্ধনে গিয়েও যেন একই রকম সুরেলা থাকে, যেন ছন্দ না কাটে। যেন ...

বছরের শেষ দিনে বিয়ের খবর জানালেন পুতুল

হানিমুনে গিয়ে কোথাও ছবি তুলতে পারিনি

দুবাই আমার একটুও পছন্দ নয়। করোনার কারণে ইউরোপের কোনো দেশে যেতে পারছিলাম না। বাধ্য হয়ে দুবাই যেতে হয়। হানিমুনের অভিজ্ঞতা খুব একটা ভালো না। হানিমুনে গিয়ে কোথাও ছবি তুলতে পারিনি। যেখানে ঘুরতে যাই, মাস্ক ...

নাজিরা মৌ

বরযাত্রায় যেভাবে সঙ্গী হলাম

বরযাত্রী হিসেবে যেতে পারব না শুনে সবার মন খারাপ হয়ে গেল। তবে আমরাও দমবার পাত্র নই! মিশন সাকসেস করার ফন্দি আঁটলাম

বরযাত্রায় যেভাবে সঙ্গী হলাম

বিয়ের খবরটি তিন মাস পর জানালেন মৌ

গত ২০ জানুয়ারি ঢাকার একটি রেস্তোরাঁয় বিয়ে হয় এই অভিনেত্রীর। তাঁর স্বামী মিজানুর রহমান। তিনি লন্ডনপ্রবাসী ব্যবসায়ী। ছয় মাস দেশেই থাকেন। গত বছর শেষের দিকে তাঁদের ঢাকাতেই পরিচয়

তিন মাস মিজানুরের সঙ্গে নিয়মিত কথা হয়েছে

রীতি

বিয়ের আংটি পরতে গেলে চাই সাবধানতা

বাঁ হাতের অনামিকায় আংটি মানে বিয়ের লক্ষণ। নিদেনপক্ষে বাগদান হয়ে গেছে বোঝা যায়। অনামিকাকে আমরা বলি রিং ফিঙ্গার। অন্য আঙুল কেন নয়?

বিয়েতে আংটি বদলের প্রচলন আছে প্রায় সব দেশেই। মডেল: রিয়াদ ও নীলা

সুখী দাম্পত্যের রহস্য জানালেন শিল্পা

একটা শিশুকে তার পারফরম্যান্স নিয়ে নেতিবাচক কথা বলার সময় আমার হৃদয় ভেঙে চুরমার হয়ে যায়। ওরা এতটা নিষ্পাপ যে কিছু বলতে কষ্ট হয়। মনে হয় প্রত্যেককে দশে দশ দিয়ে দিই।

সুখী দাম্পত্যের রহস্য জানালেন শিল্পা

যে কারণে আত্মহত্যা করতে গিয়েছিলেন এই অভিনেত্রী

যদিও নাগার্জুনা শুরুতে বিয়ে করতে চাননি। এমনকি সম্পর্কের কথাও অস্বীকার করেছেন তিনি। এও বলেছেন, চৈত্রকে নাকি তিনি কখনোই পছন্দ করতেন না। চাপে পড়ে বাধ্য হয়ে তিনি এই বিয়ে করেন বলে পুলিশকে জানান।

যে কারণে আত্মহত্যা করতে গিয়েছিলেন এই অভিনেত্রী
আরও