Thank you for trying Sticky AMP!!

বাস উল্টে ঘরের ওপর, বাঁচলেন ১৫ যাত্রী

বাসটি উল্টে বসতঘরের ওপর পড়ে। তবে ভাগ্য ভালো, এ দুর্ঘটনায় প্রাণহানি বা গুরুতর আহতের মতো কোনো ঘটনা ঘটেনি। উত্তরা, ঢাকা, ২৩ অক্টোবর। ছবি: সংগৃহীত

চালক ও সহযোগী ছাড়া বাসের আরোহী ছিলেন ১৫ জন। যাত্রীদের সবাই কাপড় ব্যবসায়ী। সবার বাড়ি সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর এলাকায়। মালামাল কিনতে প্রতি সপ্তাহে তাঁরা নারায়ণগঞ্জে আসেন। প্রতিবারের মতো এবারও প্রচুর মালামাল থাকায় ঝঞ্ঝাট-বিপত্তি এড়াতে একটি বাস রিজার্ভ করেন। মালামাল তুলে আজ মঙ্গলবার দুপুরে স্বস্তিতে সবাই বাড়ি ফিরছিলেন। কিন্তু বিপত্তি দূর হয়নি, স্বস্তিও মেলেনি ১৫ কাপড় ব্যবসায়ীর। উল্টো মৃত্যুর মুখোমুখি হতে হয় তাঁদের।

নারায়ণগঞ্জ পেরিয়ে রাজধানী ঢাকার উত্তরার বেড়িবাঁধে আসার পর ব্যবসায়ীদের বহনকারী বাসটিকে ওভারটেক করে আরেকটি বাস। সড়কের বাঁ পাশ থেকে ডান পাশ দিয়ে যাওয়ার সময় ব্যবসায়ীদের বহনকারী বাসটিকে ধাক্কা দেয়। ধাক্কা লেগে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। উল্টে গিয়ে বাসটি ছিটকে পড়ে সড়কের পাশে আবদুস সালামের বাড়ির ওপর। তবে এ ঘটনায় প্রাণহানি বা গুরুতর আহতের মতো কোনো ঘটনা ঘটেনি। ফায়ার সার্ভিস, দুর্ঘটনাকবলিত যাত্রী ও স্থানীয় ব্যক্তিরা বিষয়টিকে দেখেছেন অলৌকিক হিসেবে।

বাসযাত্রী মোহাম্মদ আলী প্রথম আলোকে বলেন, ‘আমাদের বাসকে পেছন থেকে ওভারটেক করার সময় আরেকটি বাস বেশ জোরে ধাক্কা দেয়। ধাক্কা লাগার পর আমাদের বাসের সামনে অন্য আরেকটি বাস চলে আসে। তখন চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেললে বাসটি উল্টে একটি টিনশেড ঘরের ওপর পড়ে। সেখানে ধোঁয়ার সৃষ্টি হয়। তবে আগুন ধরেনি। ফায়ার সার্ভিসের কর্মীরা বাস থেকে ১০ জনকে উদ্ধার করেন। বাকিরা নিজ থেকে বের হতে পেরেছেন।’

সংশ্লিষ্ট বাসার মালিক আবদুস সালাম প্রথম আলোকে বলেন, বাসটি তাঁর একটি ভাড়া বাসার ওপর পড়ে। ঘটনার সময় ঘরে কেউ ছিল না। তবে ভাড়াটের বেশ কিছু মালামাল ক্ষতি হয়েছে।

উত্তরা ফায়ার সার্ভিসের জ্যেষ্ঠ কর্মকর্তা মো. সফিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, এস কে আর ট্রাভেলসের ওই বাসটি সড়ক থেকে ২০ ফিট নিচে এক ব্যক্তির ঘরের ওপর পড়ে। ফায়ার সার্ভিসের কর্মীরা বাসের ভেতর থেকে ১০ যাত্রীকে উদ্ধার করেন।

উত্তরা পূর্ব থানার উপপরিদর্শক মো. আবদুল্লাহ প্রথম আলোকে বলেন, দুর্ঘটনাকবলিত বাসে কয়েক লাখ টাকার কাপড়সহ মালামাল ছিল। যাত্রীদের মালামাল বুঝিয়ে দিয়ে বাড়ি পাঠানো হয়েছে।