Thank you for trying Sticky AMP!!

নির্বাচন কমিশন

নির্বাচনের খবর সংগ্রহে ইসির অনুমোদন পেলেন ৫৯ বিদেশি সাংবাদিক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের খবর সংগ্রহের জন্য বিদেশি পত্রিকা, বার্তা সংস্থা এবং অনলাইনভিত্তিক সংবাদ মাধ্যমের ৫৯ জন সাংবাদিক নির্বাচন কমিশনের (ইসি) অনুমোদন পেয়েছেন। তাঁদের মধ্যে ৩৯ জন ভারতীয়। এ ছাড়া দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের আমন্ত্রণে আরও ছয়জন ভারতীয় সাংবাদিক নির্বাচনের খবর সংগ্রহের জন্য বাংলাদেশে এসেছেন।

নির্বাচনে খবর সংগ্রহের জন্য ৭১ জন বিদেশি সাংবাদিক আবেদন করেছিলেন।
ইসি সূত্রে জানা গেছে, এবার জাতীয় সংসদ নির্বাচনের খবর সংগ্রহের আবেদন করেও অনুমতি পাননি—এমন সাংবাদিকদের তালিকায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমসের দুজন (একজন আফগান ও একজন বাংলাদেশি), বার্তা সংস্থা এএফপির পাঁচজন (সবাই বাংলাদেশি) সাংবাদিক রয়েছেন।

জাতীয় সংসদ নির্বাচনের খবর সংগ্রহের জন্য ইসির অনুমোদনপ্রাপ্ত সাংবাদিকদের মধ্যে রয়েছেন বিবিসি নিউজ, আল–জাজিরা, এএফপি, এপি, রয়টার্স, কিয়োডো নিউজ, নিক্কেই, এনএইচকে, চায়না গ্লোবাল টেলিভিশন, পিটিআই, এনডিটিভি, দ্য টেলিগ্রাফ, আনন্দবাজার পত্রিকার প্রতিনিধি।  

নির্বাচন কমিশন (ইসি) এবং পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র থেকে জানা গেছে, জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য এবার জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণের জন্য সব মিলিয়ে ২২৭ জন বিদেশি নির্বাচন কমিশনে আবেদন করেছিলেন। তাঁদের মধ্যে ১৫৬ জন পর্যবেক্ষক এবং ৭১ জন বিদেশি সাংবাদিক। বিদেশি পর্যবেক্ষকদের মধ্যে বাংলাদেশে কর্মরত বিভিন্ন দেশের কূটনীতিকেরাও ছিলেন।