Thank you for trying Sticky AMP!!

ভোলায় পুরোনো গ্যাসক্ষেত্রের নতুন কূপে গ্যাসের সন্ধান

ভোলা প্রাকৃতিক গ্যাসক্ষেত্র

ভোলায় আবিষ্কৃত দ্বিতীয় গ্যাসক্ষেত্র ভোলা নর্থের নতুন একটি কূপে (ভোলা নর্থ-২) গ্যাসের সন্ধান পাওয়া গেছে। ঠিকাদার হিসেবে নতুন এ কূপটি খনন করেছে রাশিয়ার রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান গ্যাজপ্রম। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

২০১৮ সালে এখানে খনন করা প্রথম কূপে গ্যাস আবিষ্কার করে দেশের জাতীয় কোম্পানি বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স)।

আজকের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৫ ডিসেম্বর ভোলা নর্থ-২–এর কূপ খনন শুরু হয়। ৩ হাজার ৪২৮ মিটার গভীরতায় সফলভাবে কূপ খনন শেষ হয় ১৭ জানুয়ারি। আজ এ কূপে গ্যাস পাওয়া গেল। নতুন কূপ থেকে দিনে দুই কোটি ঘনফুট গ্যাস উৎপাদনের আশা করা হচ্ছে। তবে এ বিষয়ে চূড়ান্ত ধারণা পেতে আরও কয়েক দিন সময় লাগতে পারে। এটি আরও পরীক্ষা-নিরীক্ষার পর বলা যাবে।

Also Read: ভোলার নতুন গ্যাসক্ষেত্র নিয়ে এখনই যে সিদ্ধান্ত জরুরি

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সকে ধন্যবাদ দিয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, পরিকল্পনা অনুসারে গ্যাস অনুসন্ধান কার্যক্রম চালাতে হবে। ২০২২-২৫ সময়ের মধ্যে পেট্রোবাংলা ৪৬টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে। সাগরে ও স্থলে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রম আরও বাড়ানোর নির্দেশ দিয়েছেন তিনি।

জ্বালানি প্রতিমন্ত্রী আরও বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার আন্তরিকভাবে কাজ করছে। দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধান কার্যক্রম বাড়ানোর পাশাপাশি কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ব্রুনেইসহ গ্যাস ও তেল উৎপাদনকারী দেশগুলোর সঙ্গে দীর্ঘমেয়াদি ও স্বল্পমেয়াদি চুক্তির প্রচেষ্টা অব্যাহত রয়েছে।