Thank you for trying Sticky AMP!!

বঙ্গমাতা গোল্ডকাপের এবারের চ্যাম্পিয়ন বাঞ্ছারামপুরের প্রাথমিক বিদ্যালয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল জয়ী ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মেয়েরা

প্রাথমিক বিদ্যালয়ের জাতীয় পর্যায়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপে এবারের চ্যাম্পিয়ন ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়। গত মঙ্গলবার বিকেলে ঢাকার আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠিত ২০২২-এর ফুটবল ফাইনালে দেশসেরা হয়েছে এই বিদ্যালয়ের খুদে মেয়ে ফুটবলাররা।

গত মঙ্গলবার বিকেলে ৯০ মিনিটের খেলা শুরুর ৯ মিনিটের মধ্যে প্রথম গোল পায় বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের খুদে খেলোয়াড় রাবেয়া আক্তার (১০)। ১৫ মিনিটে দ্বিতীয় গোল দেয় একই দলের খেলোয়াড় রুমানা (১০)। প্রতিপক্ষ টাঙ্গাইলের ঘাটাইলের নলমা সরকারি প্রাথমিক বিদ্যালয়কে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হয় তারা।

বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় সূত্রে জানা গেছে, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের বিদ্যালয় পর্যায়, ইউনিয়ন, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হয়ে জাতীয় পর্যায়ের ফাইনাল খেলায় পৌঁছে এই দল। ২০২২ সালের ২৪ অক্টোবর প্রতিপক্ষকে ৫-০ গোলে হারিয়ে চট্টগ্রাম বিভাগে চ্যাম্পিয়ন হয় দলটি। ফাইনালে গোল্ডেন বুট পেয়েছে বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী নুরুন্নাহার আক্তার। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় আয়োজিত ফাইনাল শেষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এই বিদ্যালয়ের চতুর্থ শ্রেণির শিক্ষার্থী সুমাইয়া আক্তার ফুটবল দলটির দলনেতা। সুমাইয়া ও দলের কোচ রফিকুল ইসলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে চ্যাম্পিয়ন ট্রফি গ্রহণ করেন। প্রধানমন্ত্রীর কাছ থেকে সুমাইয়া গোল্ডেন বুটের ট্রফি ও রেপ্লিকা চেক গ্রহণ করেছে।

বিদ্যালয়ের সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে ২০১১ সাল থেকে মেয়েরা ফুটবল খেলা শুরু করে। ২০১৯ সালে এই বিদ্যালয়ের শিক্ষার্থীরা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় জাতীয় পর্যায়ে তৃতীয় স্থান অর্জন করেছিল। ২০২০ সালে বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস মহিলা ফুটবল ইভেন্টে রানার্স আপ হয়েছিল এই বিদ্যালয়। ফুটবলের প্রতি মেয়েদের আগ্রহ দেখে ২০১৯ সালে স্থানীয় সংসদ সদস্য এ বি তাজুল ইসলামের আগ্রহে ফুটবল ক্লাব প্রতিষ্ঠা করা হয়। তিনি ও উজানচর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান কাজী জাদিদ আল রহমান ক্লাবের খরচ দেন।

এই ক্লাবের সাধারণ সম্পাদক ও বাঞ্ছারামপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মীর রফিকুল ইসলাম প্রথম আলোকে বলেন, বিদ্যালয়ের মেয়ে শিক্ষার্থীদের ফুটবলের প্রতি প্রবল আগ্রহ আছে। প্রতি দিন সূর্য উঠার আগেই তারা বিদ্যালয়ের মাঠে ফুটবল চর্চার জন্য হাজির হয়। পরিশ্রমের ফল পেয়েছে তারা। এ ছাড়া বিদ্যালয়ের ছাত্রী ও ক্লাবের সদস্য নবম শ্রেণির আরিফা আক্তার ও পূজা দাস এবং সপ্তম শ্রেণির সঙ্গীতা রানী দাস জাতীয় পর্যায়ে অনূর্ধ্ব-১৫ নারী ফুটবল দলে খেলে।