Thank you for trying Sticky AMP!!

শেরপুরে গারো পাহাড় থেকে বন্য হাতির মৃতদেহ উদ্ধার

গারো পাহাড় এলাকা থেকে মৃত হাতিটি উদ্ধার করে মাটি চাপা দেওয়া হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে শেরপুরের ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের ছোট গজনী গ্রামে

শেরপুরের ঝিনাইগাতী উপজেলার গারো পাহাড় এলাকা থেকে একটি মৃত বন্য হাতি উদ্ধার করা হয়েছে। আজ বৃহস্পতিবার সকালে উপজেলার কাংশা ইউনিয়নের সীমান্তঘেঁষা ছোট গজনী গ্রামের একটি ধানখেতের পাশ থেকে মৃত হাতিটি উদ্ধার করে বন বিভাগ।

বন বিভাগের ঝিনাইগাতীর রাংটিয়া রেঞ্জ কর্মকর্তা মো. মকরুল ইসলাম আকন্দ প্রথম আলোকে বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, বয়সের কারণে অসুস্থ হয়ে হাতিটি মারা গেছে। তবে ময়নাতদন্ত প্রতিবেদন পাওয়ার পর মৃত্যুর প্রকৃত কারণ নিশ্চিত হওয়া যাবে। মৃত হাতিটি যেখানে পড়ে ছিল, পরে পাশেই মাটি চাপা দেওয়া হয়েছে।

বন বিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, গারো পাহাড়ের ছোট গজনী এলাকায় মৃত হাতি পড়ে থাকার খবর পেয়ে বন বিভাগের কর্মকর্তারা ঘটনাস্থলে গিয়ে সেটি উদ্ধার করেন। মৃত হাতিটি পুরুষ। হাতিটির শুঁড় ও লেজসহ দৈর্ঘ্য ২১ ফুট ও উচ্চতা ৯ ফুট। হাতিটির ওজন দুই হাজার কেজির বেশি। হাতিটির বয়স আনুমানিক ৩৫ থেকে ৪০ বছর।

ঝিনাইগাতীর প্রাণিসম্পদ বিভাগের ভেটেরিনারি সার্জন মো. আল আমিন বলেন, মৃত হাতিটির ময়নাতদন্ত করা হয়েছে। মৃত্যুর প্রকৃত কারণ নির্ণয়ের জন্য হাতিটির শরীর থেকে বিভিন্ন নমুনা সংগ্রহ করা হয়েছে। এসব নমুনা ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে পাঠানো হবে।

জেলা বন্য প্রাণী সংরক্ষণ ও জীববৈচিত্র্য কর্মকর্তা সুমন কুমার সরকার প্রথম আলোকে বলেন, এ নিয়ে চলতি বছর জেলায় দুটি মৃত হাতি উদ্ধার করা হলো। এর আগে ৬ মে ঝিনাইগাতী উপজেলার কাংশা ইউনিয়নের পশ্চিম বাকাকুড়া গ্রামের ধানখেত থেকে একটি মৃত হাতির উদ্ধার করে বন বিভাগ। এ ছাড়া ২০২২ সালে দুটি ও ২০২১ সালে তিনটি মৃত হাতি উদ্ধার করা হয়েছিল।